২০০২ সালে বক্স অফিস কাঁপিয়ে বড়পর্দায় মুক্তি পেয়েছিল ‘সাথিয়া’। এতে অভিনয় করেছিলেন রানি মুখার্জি ও বিবেক ওবেরয়ের জুটি । এদের অভিনয় দর্শকমহলে ব্যাপক জনপ্রিয় হয়েছিল। 

পাশাপাশি এ সিনেমায় এ আর রহমানের তৈরি গানের সুর হৃদয় ছুঁয়ে গিয়েছিল দর্শকের। সব মিলিয়ে রানির ক্যারিয়ারের অন্যতম মাইলফলক যশ রাজ ফিল্মস-এর প্রযোজনায় তৈরি এই সিনেমা।

তবে প্রথমে এ সিনেমায় শুটিং করতে রাজি ছিলেন না রানি এরপর প্রযোজক যশ চোপড়া অভিনেত্রীর মা-বাবাকে অফিসে তালাবন্ধ করে রেখেছিলেন। ‘হুমকি’ দিয়েছিলেন রানি ‘সাথিয়া’ করতে রাজি হলে তবেই তার মা-বাবাকে ছেড়ে দেবেন তিনি।

এক সাক্ষাৎকারে এই ঘটনার কথা ফাঁস করেছিলেন তিনি। জানিয়েছিলেন ‘সাথিয়া’ সিনেমায় অভিনয়ের জন্য যশ চোপড়া তাকে প্রস্তাব দিয়েছিলেন। তবে সেই সময় ক্যারিয়ারের খুব কঠিন সময় পার করছিলেন রানি। পরপর একাধিক সিনেমা ব্যর্থ হয়েছে বক্স অফিসে।

হৃতিক রোশনের সঙ্গে জুটি বেঁধে ‘মুঝসে দোস্তি করোগে’-এও সাফল্যের মুখ দেখেনি। সংবাদমাধ্যমে লেখালিখি শুরু হয়েছিল, ‘ফুরিয়ে গিয়েছেন রানি’। এবং তা ভীষণভাবে দাগ কেটেছিল রানির মনে। ‘সাথিয়া’র গল্প এমন কিছু পছন্দ ছিল না রানির। তাই নিজের মা-বাবাকে যশ চোপড়ার বাড়িতে পাঠিয়েছিলেন তারা যেন বিষয়টি ওর মতো একজন বর্ষীয়ান শিল্পীকে বুঝিয়ে দিয়ে আসেন।

কিছুক্ষণ পর চোপড়ার বাড়ি থেকে ফোন আসে রানির কাছে। ফোনের অন্য প্রান্ত থেকে রানিকে তিনি বলেছিলেন, ‘বাবা, তুমি কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে ভুল করছ। যাই হোক, তোমার বাবা-মাকে আমি তালা বদ্ধ করে ঘরে আটকে রেখেছি। তুমি যখন এই ছবিতে অভিনয়ের জন্য রাজি হবে তারপর ছেড়ে দেব তোমার মা-বাবাকে। ’

হাসতে হাসতে এই ঘটনার কথা ফাঁস করে রানির উক্তি ছিল, ‘ভাগ্যিস, যশ আঙ্কেল সেদিন এই কথাগুলো বলেছিলেন। আমাকে রাজি করিয়েছিলেন। ‘সাথিয়া’ ছবিটিতে আমার ক্যারিয়ারে আশীর্বাদস্বরূপ ছিল।’

এমআইকে