এক সময় বাড়ি বাড়ি গিয়ে সংবাদপত্র দিয়ে আসতেন। তারপর শুরু করলেন কারখানায় শ্রমিকের কাজ। সেখান থেকে অভিনয় এবং অভিনয়ের শিক্ষক হয়ে ওঠা। রূপকথার গল্পের মত অভিনয়ের শিক্ষক ব্যারি জনের জীব। তার অজস্র নামিদামি ছাত্র ছাত্রীদের অনেকেই আজকে বলিউডের প্রথম সারির তারকা।

শাহরুখ খান থেকে মনোজ বাজপেয়ী, কঙ্গনা রানাওয়াত থেকে শুরু করে বরুণ ধাওয়ান। বলিউডের প্রথম সারির এই তারকাদের মতো একাধিক জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীকে হাতে ধরে অভিনয় শিখিয়েছেন তিনি। জন জন্মগতভাবে ব্রিটিশ হলেও তার সারা জীবন কেটেছে ভারতে।

ব্যারির সম্বন্ধে শাহরুখ এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমি ব্যারির কাছে আজীবন ঋণী। উনি একজন অসাধারণ মানুষ, দুরন্ত শিক্ষক। দিল্লিতে থাকাকালীন ওর নাট্যদলে যখন কাজ করছি, অভিনয়ের অনেক কিছু শিখিয়েছিলেন। আমাকে ভীষণ সাহায্য করেছিলেন। পেশাদারিত্বের বাইরেও বহু কিছু শিখেছি ওর থেকে। আমার হৃদয়ের খুব কাছাকাছি আজীবন থাকবেন উনি।’

১৯৪৪ সালে ইংল্যান্ডের ওয়ারউইকশয়ার অঞ্চলে জন্ম ব্যারির। তার বাবা পেশায় ইঞ্জিনিয়ার হলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইংল্যান্ডের নৌবাহিনীতে যোগ দেন। ছোট্ট ব্যারির ছিল অভিনয়ের ঝোঁক। ১২ বছর বয়সে বাড়ি বাড়ি পত্রিকা বিলি করার পাশাপাশি সন্ধ্যাবেলায় চলত অভিনয় শিক্ষার পাঠ। 

এরপর স্কুল কলেজ শেষে একটি কারখানায় শ্রমিকের কাজে লেগে পড়েন তিনি। সঙ্গে চলতে থাকে অভিনয় সাধনা। ১৯৭০ সালে ভারতে আসেন ব্যারি। দিল্লিতে শুরু করেন অভিনয়ের ওয়ার্কশপ। বিভিন্ন উঠতি অভিনেতা-অভিনেত্রীদের অভিনয়ের বিভিন্ন দিক সম্বন্ধে ওয়াকিবহাল করার কাজে লেগে পড়েন তিনি। পরে যাত্রীক থিয়েটার দলে যোগ দেন। 

সত্যজিৎ রায় থেকে স্যার রিচার্ড অ্যাটেনবরো, অস্কারজয়ী বিশ্ববিখ্যাত পরিচালকদের ছবিতে কাজ করেছেন ব্যারি। প্রসঙ্গত, ২০০৭ সালে নিজের অভিনয় শিক্ষার স্কুল শুরু করেছেন ব্যারি জন। নাম -‘ব্যারি জন অ্যাক্টিং স্টুডিও’।

এমআইকে