দেশের অর্থনীতির চাকা সচল রাখার অন্যতম মাধ্যম হচ্ছে প্রবাসীদের আয় বা রেমিট্যান্স। বছরের পর বছর ধরে প্রবাসীদের কষ্টার্জিত আয়ে সুবাতাস বয়ে যায় দেশের অর্থনীতিতে। 

তবুও নানা কারণে অবহেলিত হন প্রবাসীরা। বিশেষ করে দেশে ও দেশের বাইরে আসা-যাওয়ার পথে বিমানবন্দরে নানা রকমের ভোগান্তির মুখে পড়তে হয় তাদেরকে। 

কখনো বিমানবন্দরে লাগেজের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। আবার কখনো কাঙ্খিত সেবা না পেয়ে হয়রানির মুখে পড়তে হয়। 

গত ৫ আগস্ট সরকার পতনের পর প্রবাসীদের আয়ের পালে আবারও বাতাস লেগেছে। চলতি মাসে দেশের বাইরে থেকে ২২২ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে। এ রেমিট্যান্স গত বছরের আগস্ট মাসের চেয়ে ৩৯ শতাংশ বেশি। 

এছাড়াও দেশে বন্যা পরিস্থিতিতে বন্যার্তদের সহযোগিতায় প্রবাসীদের এগিয়ে আসতে দেখা গেছে। এমন অবস্থায় ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা ফারহান আহমেদ জোভান, প্রবাসীদের নিয়ে নিজের একটি দাবির কথা জানিয়েছেন। 

রোববার (১ সেপ্টেম্বর) সকালে এক ফেসবুক স্ট্যটাসে এই অভিনেতা লিখেছেন, প্রবাসী রেমিট্যান্স যোদ্ধারা যখন বিমানবন্দরে আসবেন, উনাদেরকে ‘স্যার’ বলে সম্বোধন করতে হবে।

জোভান আরও লেখেন, বিমানবন্দরে একজন সচিব যে সম্মান পায়, তার মতো সম্মান দিতে হবে প্রবাসী রেমিট্যান্স যোদ্ধাদের।

জোভানের সেই স্ট্যাটাসের নিচে ভক্তরাও একমত পোষণ করেছেন। কেউ কেউ বলেছেন, প্রবাসীদের যেন ভিআইপি কার্ড প্রদান করা হয়। যাতে করে তারা দেশে ফিরলে বিমানবন্দরে কোনো হয়রানির মুখে না পড়েন। 

তবে আবার কারো মন্তব্য, স্যার না সম্বোধন করে তাদেরকে প্রাপ্য সম্মানটুকু দিলেই হবে। কোনো বিড়ম্বনার শিকার যেন না হতে হয়, সেটা নিশ্চিত করতে হবে।

এনএইচ