কলকাতা শহরে এক ডাক্তারকে ধর্ষণের পর হত্যার ঘটনায় রাস্তায় নেমেছেন সাধারণ মানুষ। তারকা থেকে আইনজীবী, পথে নেমেছেন অনেকেই। অভিনেত্রী রুক্মিণী মৈত্র তার ব্যতিক্রম না। যদিও, কোনও মিছিলে তাকে দেখা যায়নি।

দেব এবং রুক্মিণী বহুদিন ছুটি কাটাতে ব্যস্ত ছিলেন মরুর দেশে। সেখান থেকে নানা ছবি পোস্ট করতেই তাদের জুটেছিল কটাক্ষ। তার পাশাপাশি দেশে ফিরতেই দেবের বাবা অসুস্থ থাকায় ফের একবার ব্যস্ত হয়ে পড়েন অভিনেত্রী। কিন্তু, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে প্রতিবাদ করতে দেখা যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক স্টোরি শেয়ার করে ধর্ষকদের শাস্তির জন্য ভারতীয় আইন পরিবর্তনের দাবি জানিয়েছেন তিনি। স্টোরি এ অভিনেত্রী লিখেছেন, ‘ভারতীয় আইন সংহিতায় বেশ কিছু বদল আনা দরকার। এটিকে রিফর্ম করা হোক। কারণ, ধর্ষকদের জন্য শাস্তি আনা উচিত। ক্ষমা অযোগ্য শাস্তি খুব দরকার। এবং ধর্ষণের চিন্তা ভাবনা যাতে কমে, সেটা মাথায় রাখা দরকার।’

তিনি আরও লিখেছেন, ‘প্রাথমিকভাবে নিজের মুখের ভাষা সংযত করতে শিখুন। যেমন, কোনও মহিলার উদ্দেশ্যে মা-বোন সংক্রান্ত গালি না দেওয়া। সে বন্ধু হোক, সহকর্মী কিংবা বস অথবা আত্মীয়, কিংবা কোনও কৌতুক-অভিনেতা হোক। সে কোন লিঙ্গের সেটা বড় কথা না। ধর্ষণ কালচার বন্ধ হোক, অস্বাভাবিক হোক।’

উল্লেখ্য, গত ৯ আগস্ট ভোরের দিকে কলকাতার শ্যামবাজার এলাকায় অবস্থিত আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের বিশ্রামকক্ষ থেকে এক নারী চিকিৎসকের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার হয়। পরে ময়নাতদন্তে জানা যায়, ওই চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছিল।

তবে মরদেহ উদ্ধারের পর হাসপাতাল কর্তৃপক্ষ বলেছিল যে ওই চিকিৎসক আত্মহত্যা করেছেন। কর্তৃপক্ষের এই বক্তব্যের পর প্রথমে ফুঁসে ওঠে কলকাতা, পরে গর্জে ওঠে পুরো পশ্চিমবঙ্গ।

এমআইকে/