ভারতের পশ্চিমবঙ্গে আরজি করে চিকিৎসককে ধর্ষণ ও খুনের ন্যাক্কারজনক ঘটনার রেশ এখনও কাটেনি। বিচার না পাওয়া পর্যন্ত মাঠ ছাড়ছেন না কাঁটাতারের ওপারের জনসাধারণ। সেখানে সমানতালে প্রতিবাদ জানাচ্ছেন বিনোদন মহলের ব্যক্তিত্বরাও; বলা যায় প্রায় প্রত্যেক তারকা-শিল্পীরাই কঠোরভাবে এই ন্যাক্কারজনক কাণ্ডের বিচার চেয়েছেন।

কিন্তু তারকাদের মধ্যেই অনেকেই আছেন যারা প্রতিবাদ জানালেও বিভিন্ন কারণে সরাসরি রাস্তায় নামতে পারেননি। ফলে তাদের প্রতি শুরু হয় সাধারণ জনগণের কটাক্ষ ও সমালোচনা। সেই কটাক্ষ ও সমালোচনার শিকার হয়েছিলেন টালিউড অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। বহু কটাক্ষ সমালোচনা শোনার পরেও দমে যাননি অভিনেত্রী; কাজ চালিয়ে গেছেন নিজের মত করে।

গত শনিবার কলকাতায় আর্টিস্ট ফোরাম আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে উপস্থিত হওয়ার কথা ছিল ঋতুপর্ণার। কিন্তু নায়িকার ঘনিষ্ঠ সূত্র জানায়, ঋতুপর্ণা কোনও সমালোচনা কটাক্ষই গায়ে মাখতে রাজি নন। তাই তিনি কাউকে কোনও উত্তরও দিতে চান না। এত দিন শহরের বাইরে ছিলেন। দূরে থেকেও সব সময় নিজের শহরের কথাই চিন্তা করে গেছেন। কলকাতায় ফিরে তাই অবশ্যই ন্যায় বিচার চেয়ে পথে নামবেন নায়িকা। সে কথায় কোনও নড়চড় হবে না। নায়িকার ঘনিষ্ঠ সূত্র আরও জানিয়েছে, এই ঘটনায় তিনি সত্যিই ভেঙে পড়েছেন। তাই এ দিন প্রতিবাদ জানিয়ে পথে নামবেন নায়িকা।

গত ১৪ আগস্ট ‘রাত দখল’ লড়াইয়ে শামিল হয়েছিল পুরো কলকাতা শহর। শুধু কলকাতা নয়, আরও অনেক শহরেই এ দিন রাতে হয়েছিল জমায়েত, প্রতিবাদ সমাবেশ। সাধারণ জনতার সঙ্গে শামিল শহরের বিশিষ্ট ব্যক্তিত্বরাও। টালিউড তারকারা তো সরব ছিলেনই,  বাদ ছিল না বলিউড তারকারাও।

সে সময় ঋতুপর্ণার সামাজিক মাধ্যমে এক ভিডিওতে দেখা যায়, নায়িকার চোখে, মুখে আতঙ্কের ছাপ। চোখ ছলছল। আর শাঁখ বাজাচ্ছেন। আর ভিডিওটি প্রকাশ্যে আসতেই কটাক্ষ-সমালোচনার মুখে পড়লেন নায়িকা। তার এই শাঁখ বাজানোর ভিডিও নাকি পছন্দই হয়নি কারও।

এরপর বাধ্য হয়ে সেই ভিডিও মুছে দেন ঋতুপর্ণা।

ডিএ