দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যাতে পানির নিচে আটকে আছেন কয়েক লাখ মানুষ। এমন অবস্থায় বন্যার্তদের সহযোগীতায় এগিয়ে আসছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও সংগঠন। 

বন্যার্তদের জন্য প্রয়োজনীয় ত্রাণ নিয়ে আক্রান্ত এলাকায় হাজির হচ্ছেন তারা। সেখানে বন্যা কবলিত অসহায় মানুষদের হাতে তুলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে সেই ত্রাণ। 

তবে এবারের বন্যায় শুরু থেকেই আহ্বান জানানো হচ্ছে, ত্রাণ দিয়ে যেন কোনো ছবি না তোলা হয়। এতে করে যে ব্যক্তি ত্রাণ গ্রহণ করছেন, তার সামাজিক মানক্ষুণ্ণ হতে পারে। 

তবুও অনেকেই ত্রাণ দেওয়ার সময়ে ছবি তুলছেন। সেসব সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছেন। বিষয়টি নিয়ে একটি হৃদয়বিদারক ঘটনা ফেসবুকে শেয়ার করেছেন চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। 

রোববার রাতে এক স্ট্যাটাসে রাফী লেখেন, ছবি তোলা থেকে বিরত থাকুন প্লিজ।

এরপর এই নির্মাতা লেখেন, কুমিল্লা'র বুড়িচং উপজেলার একজন বন্যার্তের আর্তনাদ- ভাই, প্রতিবছর কুরবানী ঈদে নিজের খামারের একটা গরু গরীবদের দিয়ে দিছি কুরবানির জন্য, নিজের পুকুরের মাছ যখনই বিক্রি করতাম আগে পাড়া প্রতিবেশীদের দিতাম, কোনোদিন ছবি তুলি নাই। অথচ আজকে আপনারা আমারে এক পোটলা চিড়া আর মুড়ি দিয়া ছবি তুলতাছেন দশ জনে! ভাই, মাফ কইরা দেন আমাদের। আল্লাহর ওয়াস্তে মাফ কইরা দেন। মাফ কইরা দেন ভাই!

রাফীর সেই স্ট্যাটাসের নিচে ভক্তরাও আক্ষেপ প্রকাশ করেছেন। অনেকে বলেছেন বন্যা কবলিত এলাকায়, কেউ কেউ ত্রাণ বিতরণ করতে গিয়ে নিজেদের প্রচারণায় ব্যস্ত হয়ে পড়েছেন। যা মোটেও সেখানকার পরিবেশ ভালো করছে না। এসব বন্ধ হওয়া উচিত।

এনএইচ