আরজি কর হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় অপরাধীদের বিচারের দাবিতে শুরু থেকেই সরব ছিলেন অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে একের পর এক স্ট্যাটাস দিয়ে নারীদের নিরাপত্তার দাবি জানিয়েছেন তিনি। 

এবার ধর্ষকদের জন্য ভয়ংকর শাস্তি দাবি জানিয়েছেন তিনি। একটি ছবির মাধ্যমে ধর্ষকদের ঠিক কী ধরনের শাস্তি হওয়া প্রয়োজন তা পরিষ্কার করেছেন শুভশ্রী।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করেছেন। যেখান দেখা যায়, একজন উলঙ্গ অবস্থায় দাঁড়িয়ে রয়েছে একটি ইঁদুর। ওই ব্যক্তির গোপনাঙ্গ ক্ষত বিক্ষত করছে একটি ইঁদুর। এই ছবির মাধ্যমে শুভশ্রী  দাবি করেছেন যে ধর্ষকদের ঠিক এই রকমই শাস্তি হওয়া উচিত।

এর আগেও একটি কবিতার মাধ্যমে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন শুভশ্রী। তিনি লিখেছেন, ‘অনেক হয়েছে নোংরামি, অনেক পাপ। এখন নতুন দুনিয়া গড়তে হবে যেখানে এমন অপরাধের কোনও স্থান থাকবে না।’

তবে নেটিজেনদের একাংশের প্রশ্ন শুভশ্রীর এই প্রতিবাদ কার বিরুদ্ধে? একজন লিখেছেন, ‘আপনার স্বামী রাজ চক্রবর্তী একজন তৃণমূল বিধায়ক। বারবার করে রাজ্য সরকারের বিরুদ্ধে নানা অভিযোগ উঠছে, রাজের এই ব্যাপারে মত কী? তিনি কি শাসকদলের পদ ছেড়ে দেবেন?’

উল্লেখ্য, গত ৯ আগস্ট ভোরের দিকে কলকাতার শ্যামবাজার এলাকায় অবস্থিত আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের বিশ্রামকক্ষ থেকে এক নারী চিকিৎসকের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার হয়। পরে ময়নাতদন্তে জানা যায়, ওই চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছিল।

তবে মরদেহ উদ্ধারের পর হাসপাতাল কর্তৃপক্ষ বলেছিল যে ওই চিকিৎসক আত্মহত্যা করেছেন। কর্তৃপক্ষের এই বক্তব্যের পর প্রথমে ফুঁসে ওঠে কলকাতা, পরে গর্জে ওঠে পুরো পশ্চিমবঙ্গ।

এমআইকে/