স্মরণকালের ভয়াবহ বন্যা দেখছে বাংলাদেশ। এতে দেশের ৯ জেলার কয়েক লাখ মানুষের জীবন বিপর্যয়ের মুখে। এখন পর্যন্ত বন্যায় দেশের ৬ জেলায় অন্তত ১৭ লাখ ৯৬ হাজার ২৪৮ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ফেনীতে পানিতে ডুবে একজন মারা গেছেন।

এমন অবস্থায় সরব রয়েছে দেশের তারকামহল। বন্যা দুর্গতদের সহায়তা চেয়ে নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে একের পর এক জনসচেতনতামূলক পোস্ট শেয়ার করে যাচ্ছেন তারা। এরই মধ্যে সামাজিক মাধ্যমে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে সামাজিক মাধ্যমে একটি পোস্ট শেয়ার করেছেন ঢাকাই চিত্রনায়ক আরিফিন শুভ। তিনি লিখেছেন, ‘ভয়াবহ বন্যার কবলে দেশের বেশ কয়েকটি জেলা। দেশের এই সংকটকালীন পরিস্থিতিতে আমাদের জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসতে হবে। আসুন সবাই নিজ জায়গা থেকে সাহায্যের হাত বাড়াই।’

শুধু আরিফিন শুভই নন, বন্যা দুর্গতদের সহায়তা চেয়ে সরব রয়েছেন শোবিজ অঙ্গনের বিভিন্ন তারকারা। বন্যার্তদের উদ্ধার করতে সংগীতশিল্পী তাসরিফ খান ইতোমধ্যে ট্রাকে করে স্পিডবোট নিয়ে রওনা হয়েছেন। চিত্রনায়িকা তমা মির্জা ফেনী ও নোয়াখালীর বন্যা পরিস্থিতি তুলে ধরে নিজের উদ্বেগের কথা জানিয়েছেন। এছাড়াও সংগীতশিল্পী বাঁধন সরকার, অভিনেতা আরশ খান, অভিনেত্রী মেহজাবীন চৌধুরি, সাবিলা নূর, অভিনেতা জিয়াউল হক পলাশ এবং নির্মাতা মোস্তফা সরোয়ার ফারুকী ও বেশ সরব রয়েছেন দেশের বন্যা পরিস্থিতি নিয়ে।

এদিকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বন্যায় দেশের ৬ জেলায় অন্তত ১৭ লাখ ৯৬ হাজার ২৪৮ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফেনীতে পানিতে ডুবে একজনের মৃত্যু হয়েছে। এছাড়াও আবহাওয়া সংস্থাগুলো জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। দেশের উত্তর-পূর্বাঞ্চল ও পূর্বাঞ্চলের প্রধান নদীর পানি বাড়ছে। এতে মঙ্গলবার থেকে ৬ জেলায় মোট এক লাখ ৮৯ হাজার ৬৬৩টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

ডিএ