পশ্চিমবঙ্গে আরজি কর মেডিকেল কলেজের এক চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় সোমবার (১৯ আগস্ট) সংগীত শিল্পীদের আয়োজিত প্রতিবাদ মিছিলে যোগ দিয়েছিলেন অভিনেতা ও উপস্থাপক মীর আফসার আলি। তারপর তিনি নতুন করে আবার প্রতিবাদের ডাক দিলেন। শুধু তাই নয়, চূড়ান্ত রায় না আসা পর্যন্ত দফায় দফায় প্রতিবাদ মিছিল অব্যাহত রাখতে বললেন নাগরিকদের।

আনন্দবাজারকে মীর বলেন, ২২ আগস্ট মানে আরও দু’দিন সময় চেয়েছে সুপ্রিম কোর্ট। এই দু’দিন আমাদের ধৈর্যের পরীক্ষা দিতে হবে। কিন্তু তাই বলে আন্দোলন থামালে চলবে না। যতক্ষণ না অন্তিম রায় আসছে ততক্ষণ প্রতিবাদ থামালে চলবে না।

কেন প্রতিবাদ চালিয়ে যাওয়া জরুরি– এ বিষয়ে ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, প্রতিপক্ষকে চাপে রাখতে চাইলে আন্দোলন একমাত্র হাতিয়ার। তাই কোনোভাবেই এ আন্দোলন থামালে চলবে না। সবাই যেমন দফায় দফায় পথে নামছেন সেভাবেই প্রতিবাদ চালিয়ে যেতে হবে।

মীরের সহধর্মিণী পেশায় চিকিৎসক। তিনি তার স্ত্রীর হয়ে জানান, চিকিৎসকরা এত সহজে কাজে ফিরবেন না। কোথাও কেটে গেলে যেমন রক্ত আটকানোর জন্য চেপে ধরতে হয় তেমনই এখানে যতক্ষণ না সঠিক বিচার আসছে তারা প্রতিবাদ চালিয়ে যাবেন।

তবে মীর বিষয়টাকে ইতিবাচক হিসেবেই দেখছেন, কারণ পুরো বিষয়টা ভারতীয় সুপ্রিম কোর্টে পৌঁছে গেছে। তবে এর বেশি তিনি কিছু বলেননি। তবে তার দৃঢ় বিশ্বাস আরজি কর কাণ্ডে কেউ একা দোষী নন। তাই তিনি দোষীদের কী শাস্তি হয় সেটা দেখতে চাইছেন।

এসএসএইচ