পশ্চিমবঙ্গের আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করার এই ঘটনার রেশ পুরো ভারতে ছড়িয়ে গেছে। একে একে বলিউডের তারকারাও কলকাতার এই ঘটনার বিরুদ্ধে মুখ খুলছেন।

এদিকে সোমবার দিনভর রাখী উৎসব পালন হয় শহরের নানা প্রান্তে। যদিও সেখানে কোথাও ছিল না আনন্দ উল্লাসের ছাপ। শহরের বুকে তিলোত্তমা নিরাপত্তা অভাবে যেভাবে নৃশংসতর শিকার হয়েছেন তাতেই গোটা বিশ্ব আজ শোকস্তব্ধ। 

তবুও রীতি মেনে এদিন সকলেই কারও না কারও হাতে পরিয়েছেন রাখী, উৎসবের সামান্য আয়োজনে মানুষের উৎসাহ বাড়াতে যোগ দিয়েছেন তারকারাও।

তেমনই বারাসাতের এক রাখী বন্ধন উৎসবে যোগ দিতে দেখা গেল অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তীকে। আর সেখানেই তিনি আরজি কর কাণ্ডে মুখ খুললেন। সংবাদ মাধ্যমের মুখোমুখি হতে দেখা যায় তাকে। 

এ অভিনেতা বলেন, ‘এই বিষয়টা আর মুখ্যমন্ত্রীর হাতে নেই। আরজি কর কাণ্ডের তদন্ত করছে সিবিআই। আর ওদের হাতে থাকা এরকম বহু ঘটনার এখনও কোনও নিষ্পত্তি হয়নি। যদিও ওরা ছাড়া আর কোনও সংগঠন নেই। শেষ পর্যন্ত ওদের দিয়েই তদন্ত করাতে হবে।’ৎ

তিনি বলেন, ‘এটার থেকে সুন্দর আর কী হতে পারে? গোটা ভারতের মানুষ প্রতিবাদ করছে। সব জায়গায় আন্দোলন হচ্ছে। এখানে একটাই স্লোগান আমরা বিচার চাই। কিন্তু চাইব এতে যেন রাজনীতির রং না লাগে।’ 

কেবল তিনি নন এই আবেদন এখন সকলের। প্রতিটা মানুষ একযোগে পথে নেমে পড়েছেন। পা বাড়িয়েছেন নতুন এক সকালের আশায়। না, মহিলাদের রাতে বেরনো বন্ধ করা কোনও সমাধান নয়, সমাজকে সুস্থ হতে হবে বলেই দাবি এবার সকলের।

উল্লেখ্য, গত ৯ আগস্ট ভোরের দিকে কলকাতার শ্যামবাজার এলাকায় অবস্থিত আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসকদের বিশ্রামকক্ষ থেকে এক নারী চিকিৎসকের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার হয়। পরে ময়নাতদন্তে জানা যায়, ওই চিকিৎসককে ধর্ষণের পর হত্যা করা হয়েছিল।

তবে মরদেহ উদ্ধারের পর হাসপাতাল কর্তৃপক্ষ বলেছিল যে ওই চিকিৎসক আত্মহত্যা করেছেন। কর্তৃপক্ষের এই বক্তব্যের পর প্রথমে ফুঁসে ওঠে কলকাতা, পরে গর্জে ওঠে পুরো পশ্চিমবঙ্গ।

এমআইকে/