পশ্চিমবঙ্গে আরজি কর মেডিকেল কলেজের এক চিকিৎসককে ধর্ষণের পর হত্যা ঘিরে ভারতে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে ভারতের বিভিন্ন প্রদেশে এই আন্দোলনের সমর্থনে বিক্ষোভ-সমাবেশ শুরু হয়েছে। এতে শামিল হয়েছেন ওপার বাংলার অভিনয় জগতের সবাই। সবার একটাই চাওয়া, ‘বিচার চাই’। এতদিন পর এ নিয়ে নীরবতা ভাঙলেন মিঠুন চক্রবর্তী। 

মহাগুরু আরজি কর নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে তাকে রাজ্য সরকারের বিরুদ্ধে বলতে শোনা যায়, আমি অনেকদিন ধরে অনেক জায়গায় বলে এসেছি যে আগামী দিনে পশ্চিমবঙ্গের অবস্থা খুবই ভয়াবহ হয়ে উঠবে। বাঙালি হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবার ক্ষমতা হারিয়ে ফেলেছি। 

বিজেপি নেতা এদিন একই সঙ্গে বলেন, ওঁর পরিবারের সঙ্গে সম্পূর্ণ সহানুভূতি রইল আমার। আমার কাছে এখন সবথেকে বড় চাওয়া হল যারা এটার সঙ্গে যুক্ত তাদের যত দ্রুত সম্ভব চিহ্নিত করে গ্রেপ্তার করা হোক। শাস্তি দেওয়া হোক।

কী ঘটেছে আরজি করে?

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালের সেমিনার হল থেকে অর্ধনগ্ন অবস্থায় উদ্ধার করা হয় এক নারী চিকিৎসকের দেহ। প্রথমে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়া হলেও পরে শরীরে আঘাতের চিহ্ন দেখে জানা যায় তাকে ধর্ষণ করে খুন করা হয়েছে। আপাতত এই ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে প্রিন্সিপালকেও। গোটা বিষয় নিয়ে উত্তাল হয়ে রয়েছে রাজ্য রাজনীতি। পথে নেমেছেন সাধারণ মানুষ।

টলিউডের মিছিল

এদিকে আরজি করের নির্যাতিতার বিচার চেয়ে পথে নেমছে গোটা টলিউড। তারা টেকনিশিয়ান স্টুডিও থেকে আরজি করের উদ্দেশ্যে যান। পথে হাঁটতে দেখা যায় রাজ চক্রবর্তী, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়, কৌশিক সেন, কৌশিক গঙ্গোপাধ্যায়, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, রাজনন্দিনী পালসহ অনেককে।

এমএসএ