ভারতের পশ্চিমবঙ্গে ১৩৮ বছরের পুরোনো আরজি কর মেডিক্যাল কলেজের এক চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় চাপ বাড়ছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ওপর। ইতোমধ্যে এ ঘটনা ঘিরে ভারতজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। দেশটির বিভিন্ন প্রদেশে বিক্ষোভ শুরু হচ্ছে। 

শুরু থেকেই প্রতিবাদে সামিল ছিলেন ওপার বাংলার অভিনেতা-অভিনেত্রীরা। নির্মাতা সৃজিত মুখার্জি এবার সমগ্র টলিউডের পক্ষ থেকে একটি ছবি পোস্ট করেছেন। যেখানে জানানো হয় তারা রোববার কোন কোন দাবি নিয়ে পথে নামছেন। 

কী জানানো হয়েছে সেই পোস্টারে?

১. আরজি কর হাসপাতালে অভয়ার মৃত্যু ও নির্যাতনে আমরা চূড়ান্ত মর্মাহত এবং ক্ষুব্ধ। দ্ব্যর্থহীন ভাষায় বলছি এর আশু প্রতিকার চাই। এই জঘন্য ঘটনার নিরপেক্ষ তদন্ত চাই। যত শীঘ্রই সম্ভব এই ঘটনার সঙ্গে যুক্ত অপরাধী বা অপরাধীদের কঠিনতম শাস্তি দাবি করি। 

২. আমাদের প্রত্যেকে হয়তো ব্যক্তিগত ভাবে বিভিন্ন রাজনৈতিক মতবাদে বা দলে বিশ্বাস রাখি বা তাঁদের প্রতিনিধিত্ব করি। আবার এমন মানুষেরাও আছেন যারা সোজাসুজি কোনও দলের পক্ষ নেন না। এই ঘটনায় আমরা সকলে একসঙ্গে প্রতিবাদে সামিল হয়েছি।'

এই পোস্টারে আরও লেখা হয় রাজ্য প্রশাসনের দুই দপ্তর পুলিশ এবং স্বাস্থ্যকে এই ঘটনার দায় নিতে হবে। এমনকি নিরপেক্ষ তদন্তের দাবি তোলেন তারা।

আর আগে কী জানানো হয়?

এদিন টলিউডের সব কলাকুশলীরা একটি ছবি শেয়ার করেন নিজ নিজ ওয়ালে। সেই পোস্টারে লেখা ছিল, সব অভয়ার বিচার চাই, আরজিকর পরিবারের পাশে চলচ্চিত্র পরিবার। 

এই পোস্টটি সৃজিত মুখোপাধ্যায় থেকে শুরু করে অনির্বাণ চক্রবর্তী, স্বস্তিকা মুখার্জিরা শেয়ার করেছেন। বাদ যাননি অনিরুদ্ধ রায়চৌধুরী, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, অরিন্দম শীল, লোকনাথ দে, ইমন চক্রবর্তী, অমৃতা চট্টোপাধ্যায়ও। 

ইতো মধ্যেই রাত দখলের সময় হোক বা অন্যান্য সময় সাধারণ মানুষের পাশে থেকে মিছিলে দেখা গেছে বিভিন্ন তারকা, পরিচালকদের।

এমএসএ