বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। দীর্ঘদিনের অভিনয়ের খ্যাতিতে শুধু ভারতেই নয়, সারা বিশ্বে তার কোটি কোটি ভক্ত রয়েছে। তাদের হৃদয়ে অমলিন ছাপ রেখে গেছেন তিনি। এখনকার সময়ের তরুণদের মাঝেও তাকে নিয়ে উদ্দীপনা কম নয়। বিগ বি-র ব্যক্তিত্ব ও তার নিয়ে শক্তিশালী অভিনয় দিয়ে বদলে দিয়েছেন হিন্দি সিনেমার চেহারা।

চলচ্চিত্র ছাড়াও অমিতাভ বচ্চন ছোট পর্দার অনুষ্ঠানে দর্শকদের সামনে আসেন। জনপ্রিয় কুইজ শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন তিনি। বর্তমানে অনুষ্ঠানটির ১৫ তম সিজন চলছে।

অনুষ্ঠানটি গত ১৪ বছর ধরে দর্শকদের বিনোদন দিয়ে আসছে। অমিতাভ বচ্চন এই অনুষ্ঠানের অনেক পর্ব হোস্ট করেছেন। এই শোতে দর্শকের অন্যতম আকর্ষণ অমিতাভ। কারণ, তার ভঙ্গি খুব ভালভাবেই নেয় দর্শকেরা।

কিন্তু, অনেকেই হয়ত জানতে চান, এই শো হোস্ট করার জন্য অমিতাভ বচ্চন কত পারিশ্রমিক পান। মানি কন্ট্রোল নামে একটি সংস্থার রিপোর্ট অনুসারে, ২০০০ সালে অনুষ্ঠানটির সঞ্চালনা করতে প্রতি পর্বের জন্য ২৫ লক্ষ রুপি দাবি করেছিলেন অমিতাভ। প্রথম সিজন থেকে পঞ্চম সিজন পর্যন্ত প্রতি পর্বের জন্য ২৫ লক্ষ করেই নিতেন অমিতাভ।

এরপর ষষ্ঠ ও সপ্তম সিজনে তিনি পারিশ্রমিক হিসেবে দেড় থেকে ২ কোটি রুপি নিয়েছিলেন। অষ্টম সিজনে তিনি পারিশ্রমিক হিসেবে নেন ২ কোটি রুপি। নবম সিজনে অমিতাভ বচ্চন নেন ২.৬ কোটি।

দশম সিজনে ৩ কোটি এবং একাদশ, দ্বাদশ, ত্রয়োদশ সিজনের জন্য সাড়ে ৩ কোটি রুপি। এবং সবশেষ চতুর্দশ সিজনের জন্য ৪ থেকে ৫ কোটি টরুপি পারিশ্রমিক নিচ্ছেন বলে খবর।

তবে অমিতাভ বচ্চন পনেরতম সিজনে কত টাকা পাচ্ছেন তা এখনও গোপন রয়েছে।

২০০০ সালে উদ্বোধনী কেবিসি সিজন হোস্ট করতে রাজি হয়েছিলেন অমিতাভ বচ্চন। তখন তিনি কেরিয়ারের সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে ছিলেন। এটি ব্রিটিশ শো 'হু ওয়ান্টস টু বি এ মিলিয়নেয়ার'-এর একটি হিন্দি সংস্করণ। প্রথম সিজনে দুর্দান্ত সাফল্য অমিতাভকে ঘরে ঘরে পৌঁছে দেয়। এবং এটি তার চলচ্চিত্র ক্যারিয়ারেও নতুন জোয়ার আনে। একই বছর তিনি আদিত্য চোপড়ার ব্লকবাস্টার রোমান্টিক ড্রামা 'মহব্বতে'-তে অভিনয় করেন।

ডিএ