পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালে এক নারী চিকিৎসককে ধর্ষণের পর হত্যার ঘটনায় ক্ষোভে ফুসছে গোটা ভারত। অপরাধীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন শোবিজাঙ্গনের তারকারাও। 

এরই মধ্যে হাসপাতালে ঘটনার পর অধ্যক্ষ সন্দীপ ঘোষ বলেছেন, ‘এত রাতে মেয়েটির একা থাকা ঠিক হয়নি।’

অধ্যক্ষের এমন মন্তব্যের পর শোরগোল পড়ে গেছে চারদিকে। স্বাধীনতার ৭৭ বছর পরেও মেয়েরা কেনো রাতে নির্দ্ধিধায় পথেঘাটে বের হতে পারবে না সেই প্রশ্ন তুলেছেন সকলে?

রাতে স্বাধীন বিচারণের অধিকার কি শুধু পুরুষের হাতে? এমন প্রশ্ন রেখেই এবার রাতের বেলা মেয়েদের নেমে আসার ডাক দিলেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। 

হাসপাতালে কর্তব্যরত তরুণী ডাক্তার খুন-ধর্ষণের ঘটনায় সাধারণ মানুষ থেকে শুরু করে তারকাদের কপালেও চিন্তার ভাঁজ। অনেকেই প্রশ্ন তুলেছেন, সরকারি হাসপাতালে যদি একটা মহিলা চিকিৎসকের নিরাপত্তা না থাকে, তাহলে পথেঘাটে নিত্যদিন চলা মেয়েরা কতটা নিরাপদ? 

প্রথম থেকেই সেই সুরে সুর মিলিয়েছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। অভিনেত্রী সোজাসাপটা প্রশ্ন ছুঁড়েছিলেন, ‘একটা হাসপাতালেও মেয়েরা নিরাপদ নয়? যাব কোথায়।’

শুধু তাই নয়, এর সঙ্গে অভিনেত্রীর সংযোজন, ‘এবার মেয়েটার দোষ, সে ভুলভাবে ভুল সময়ে ভুল জায়গায় ছিল, বলে তার দিকে আঙুল তোলা হবে না!’

নারীদের নিয়ে লিঙ্গবৈষম্যমূলক এই মন্তব্যের প্রতিবাদে স্বাধীনতা দিবসের মাঝরাতে ১৪ আগস্ট প্রতিবাদী মিছিলে শামিল হওয়ার ডাক দিয়েছেন স্বস্তিকাসহ তারকাদের একাংশ। যেখানে মেয়েদের মাঝরাতে রাস্তায় নেমে আসতে বলেছেন তারা। 

শহরের তিনটি স্থানে জড়ো হবেন আন্দোলনকারীরা। যাদবপুর, কলেজস্ট্রিট এবং অ্যাকাডেমি। সেখান থেকেই নারীদের নিরাপত্তা, রাতে স্বাধীনভাবে চলতে পারার দাবি জানানো হবে। 

এনএইচ