নিজেকে নিয়ে আঁকা একটি ব্যাঙ্গাত্মক কার্টুনের ছবি পোস্ট করে কার্টুনিস্টদের আবারও নির্ভয়ে কার্টুন আকার আহ্বান জানিয়েছেন বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

রোববার (১১ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে এ আহ্বান জানান তিনি।

যেখানে তারেক রহমান বলেন, আমি গভীরভাবে আনন্দিত যে বাংলাদেশে রাজনৈতিক কার্টুন আঁকার স্বাধীনতা পুনরুদ্ধার করা হয়েছে। ২০০৬ সালের আগে, বাংলাদেশি কার্টুনিস্ট, বিশেষ করে শিশির ভট্টাচার্য, প্রায়ই আমার মা এবং আমাকে নিয়ে কার্টুন তৈরি করতেন। যাই হোক, গত ১৫ বছরে আমরা কার্টুনিস্ট আহমেদ কবির কিশোরকে জোরপূর্বক গুমের শিকার হতে দেখেছি, তার কাজের জন্য অকল্পনীয় নির্যাতন এবং কারাবরণ সহ্য করতে হয়েছে তাকে। আরও অনেকে একই ধরনের নিপীড়নের মুখোমুখি হয়েছেন। শিশির ভট্টাচার্য অবশেষে কার্টুন আঁকা বন্ধ করে দেন।

তিনি আরও বলেন, আমি কার্টুনিস্ট মেহেদীর ভক্ত, শিশির ভট্টাচার্যের কাজও উপভোগ করতাম। আমি আন্তরিকভাবে আশা করি তিনি শিগগিরই আবারও নিয়মিত রাজনৈতিক কার্টুন আঁকা শুরু করবেন।

তারেকের এমন পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন দেশের জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সোমবার (১২ আগস্ট) নিজের ফেসবুক পেজে তারেকের সেই স্ট্যাটাসের একটি স্ক্রিনশট শেয়ার করে তিনি লেখেন, ঠিক আছে, আমি এখন স্বস্তি বোধ করতে পারি?

এরপর ফারুকী ভক্তদের মনে করিয়ে দেন- ‘মনে আছে, আমি ৪২০ ধারাবাহিক বানিয়েছিলাম। যেটা বিএনপি সরকারের ২০০১ থেকে ২০০৭-এর মেয়াদকালীন সময়ে ছিল।’ 

‘৪২০’ ছিল মোশাররফ করিমকে নিয়ে তৈরি করা সে সময়ের বহুল আলোচিত একটি ধারাবাহিক নাটক। যেটা দেশের রাজনৈতিক পরিবেশ থেকে শুরু করে বিভিন্ন অসঙ্গতি তুলে ধরে।

যে কারণে তারেকের কাছ থেকে কার্টুনিস্টদের জন্য আবারও এমন এক বার্তাকে বেশ ইতিবাচক দৃষ্টিতেই দেখছেন এই নির্মাতা। সেটা উল্লেখ করে ফারুকী লেখেন, ‘যাই হোক, এটি একটি সুন্দর, খোলামেলা এবং স্মার্ট পোস্ট। আমাদের সকলের উচিত এটাকে সাধুবাদ জানানো এবং সতর্ক থাকা।  

এনএইচ