‘সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা’ গান গেয়ে লাখো তরুণের মনে ঝড় তুলেছেন আবার ‘রাজশ্রী তোমার জন্য মুদ্রাস্ফীতি অস্ট্রেলিয়ায়’ মতো জীবনমুখী ধারার গানের জন্যও আলাদা প্রশংসা কুড়িয়েছেন। নব্বইয়ের দশক থেকে বতর্মান কাল পর্যন্ত যার গান শ্রোতা মহলে ব্যাপক প্রশংসিত। 

তিনি দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তী। সঙ্গীত জীবনের ৩১ বছর পার করেছেন। আজও নচিকেতা চক্রবর্তী অনুষ্ঠানের আগে পরিকল্পনা করেন না কী কী গান গাইবেন। 

সম্প্রতি বাংলাদেশে বাংলাদেশে তার একটি অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু, বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাঝে এ অনুষ্ঠান বাতিল হয়ে যায়। এই প্রসঙ্গে ভারতীয় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘উদ্যোক্তাদের তরফে জানানো হয়েছে, অনুষ্ঠানটি পরে হবে। আরও দু-তিনটি অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে। দেখা যাক। বাংলাদেশের পরিস্থিতি তো এখন অন্য রকম।’

তিন দশকের সঙ্গীত সফর। পিছন ফিরে তাকালে কী মনে হয় এমন প্রশ্ন করা হলে এ সংগীতশিল্পী বলেন, ‘ফিরে তাকালে মনে হয়, এই তো শুরু করলাম! ৩১ বছর কেটে গেল কী ভাবে!' তার মতে, বাঙালি সঙ্গীত শিল্পী হিসাবে সব কিছুই পাওয়া হয়ে গিয়েছে। আক্ষেপের লেশটুকু নেই। 

তিনি আরও বলেন, ‘যা যোগ্যতা ছিল, তার থেকে অনেক বেশিই পেয়েছি। এর থেকে বেশি কিছু পাওয়ার ছিল না কোনও দিন। আগামী দিনেও আমার সে রকম কোনও চাওয়া নেই।' তবে আক্ষেপের কথা বলতে গিয়ে চার্লি চ্যাপলিনের উক্তি মনে করিয়ে দিলেন নচিকেতা, 'আক্ষেপ একটাই। এই যে এতটা সময় পেরিয়ে গেল!’

উল্লেখ্য, নচিকেতা আধুনিক বাংলা গানের জীবনমুখী ধারার এক অগ্রগণ্য শিল্পী। ১৯৯০-এর দশকের প্রথম ভাগে ‘এই বেশ ভালো আছি’ অ্যালবাম প্রকাশের পর তিনি জনপ্রিয়তা অর্জন করেন। তার গানের মধ্যে বাস্তবতা খুব সুন্দরভাবে ফুটে উঠে তাই সচেতন শ্রোতা মহলে অনেক জনপ্রিয়। নচিকেতার সকল একক অ্যালবাম ও যৌথ অ্যালবাম ও সিনেমার গান সমূহ।

এমআইকে/