সামাজিক যোগাযোগ মাধ্যমে গুঞ্জন উঠেছেন বলিউড অভিনেতা সঞ্জয় দত্তকে ‘সন অফ সর্দার ২’  ছবি থেকে বাদ দেওয়া হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে ব্রিটিশ সরকার কয়েক বছর আগে তার কারাদণ্ডের কথা উল্লেখ করে ব্রিটেনের ভিসা বাতিল করেছিল। 

অজয় দেবগন অভিনীত এই ছবির শুটিং চলছে স্কটল্যান্ডে। প্রাথমিকভাবে ভিসা মঞ্জুর করা এবং একমাস পরে তা বাতিল করার জন্য সঞ্জয় ব্রিটেন সরকারের কঠোর সমালোচনাও করেছেন।

অজয় দেবগন এবং সঞ্জয় দত্তের ছবি ‘সন অফ সর্দার ২’ থেকে সঞ্জুবাবাকে বাদ দেওয়া হয়েছে। এমনটাও খবর যে নির্মাতারা তার জায়গায় রবি কিষাণকে নিয়ে আসতে চেয়েছিলেন। তিনি যখন স্কটল্যান্ড থেকে ফিরে আসবেন, ভারতে এই ছবির শুটিং করবেন, সঞ্জয়ও একটি বিশেষ ভূমিকার জন্য তার সঙ্গে যোগ দিতে পারেন।

ভারতীয় গণমাধ্যম ‘বম্বে টাইমস’-এ দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেতা বলেন, ‘আমি শুধু একটা জিনিসই জানি যে ব্রিটেনে সরকার সঠিক কাজ করেনি। তারা আমাকে ভিসা দিয়েছিল প্রাথমিকভাবে। সেখানে ব্রিটেনের সমস্ত কিছুর জন্য অর্থপ্রদানও করা হয়েছিল, সবকিছু প্রস্তুতও ছিল। তারপর এক মাস পর তারা হঠাৎ আমার ভিসা বাতিল করেছে। আমি ইউকে সরকারের কাছে সমস্ত কাগজপত্র এবং সবকিছু প্রয়োজনীয় তথ্য জমা দিয়েছি। আমাকে ভিসা দিতে হবে না। আইন বুঝতে এক মাস লাগল কী করে?’

শেষ মুহূর্তে সঞ্জয়ের পরিবর্তে রবি কিষাণকে নেওয়া হয়। ছবিতে বিশেষ চরিত্রে অভিনয়ের বিষয়ে তিনি বলেন, আমি এ বিষয়টি জানি না। তবে, অভিনেতা স্বীকার করেছেন যে তিনি প্রকল্পটি ছেড়ে দেননি।

এ অভিনেতা আরও বলেন, ‘ব্রিটেনে কে যেতে চাইছে? সেখানে অনেক দাঙ্গা হচ্ছে। এমনকি, ভারত সরকার একটি বিবৃতি জারি করেছে যে আপনি ব্রিটেনে যাবেন না। তাই, আমি কিছু মিস করছি না। তবে হ্যা, তিনি ভুল করেছে। উন্নতি করতে হবে। আমি একজন আইন মেনে চলা নাগরিক, আমি আইন মেনে চলি এবং প্রতিটি দেশের আইনকে সম্মান করি।’

এমআইকে/