বলিউডের ভাইজান হিসেবে খ্যাত সালমান খান। এখনও তার কোনো ছবি বের হলেও প্রেক্ষাগৃহে হুমড়ি খেয়ে পড়ে দর্শকরা। এর কারণ, সালমান খানের আলাদা একটা ফ্যানবেজ রয়েছে। যারা নায়কের অভিনয় দেখে নয়, বরং তার নাচ দেখে ভক্ত হয়েছেন তারা।

এখনও সালমান খান পর্দায় নাচলে মুহূর্তে চলে আসে আলোচনার কেন্দ্রে। কিন্তু, একটা সময় নাকি নাচ নিয়ে আত্মবিশ্বাসের অভাবে ভুগতেন তিনি। সে কথাই ফাঁস করলেন বলিউডের পরিচালক ও নির্মাতা ফারহা খান। ভাইজানকে নাচাতে নাকি কালঘাম ছুটেছিল তার।

এক রিয়্যালিটি শোতে সেই অভিজ্ঞতার কথা তুলে ধরেছিলেন ফারহা। ক্যারিয়ারের শুরুর দিকে সালমানকে নাচ শেখাতে একেবারে নাস্তানাবুদ হতে হয়েছিল তাকে।

ওই রিয়্যালিটি শোতে ফারহা বলেছিলেন, ‘প্রথম দিকের একটি ছবিতে সালমানকে নাচ শেখানোর কথা ছিল। চার ঘণ্টা ধরে আমি চেষ্টা করেছিলাম। তা পরে আমি হাল ছেড়ে দেই। কাঁদতে কাঁদতে পালিয়ে যাই।’

ফারহা মনে মনে ধরে নিয়েছিলেন যে, সালমানকে কেউ নাচ শেখাতে পারবে না। নাচের কিছুই জানে না সে। পরে ‘ম্যায়নে পেয়ার কিয়া’ ছবিতে সালমানকে নেওয়া হয়েছে। এই দেখে নাকি আঁতকে উঠেছিলেনও ফারহা।

ফারহা বলেন, ‘আমি চমকে গিয়েছিলাম ওই ছবিতে নির্মাতারা সালমানকে নিয়েছেন শুনে। ছবিতে ওর অভিনয় দেখে আরও বেশি অবাক হই। সত্যিই ও অসাধারণ অভিনয় করেছিল।’

তবে প্রথমদিকে সালমানকে নাচ শেখাতে ব্যর্থ হলেও পরে ভাইজানের নাচের কোরিয়োগ্রাফি করেছেন ফারহা। এর মধ্যে রয়েছে ‘মুন্নি বদনাম হুই’-এর মতো গান। এ ছাড়া, ‘জিনে কে হ্যায় চার দিন’, ‘মুঝসে শাদি করোগি’-সহ বহু গান রয়েছে যেখানে ফারহার পরিচালনায় নেচেছেন সালমান।

ডিএ