বাংলাদেশি র‍্যাপার হান্নান হোসাইন শিমুল। কোটা আন্দোলন উত্তেজনার মাঝে ‘আওয়াজ উডা’ শিরোনামে একটি গান প্রকাশ করেন তিনি। গানটি দেশের মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়তা পায়। এক পর্যায়ে প্রতিবাদী এই গানের জন্য গত ২৫ জুলাই নারায়ণগঞ্জ থেকে তাকে গ্রেপ্তার করা হয় হান্নানকে। অবশেষে শেখ হাসিনার পদত্যাগের একদিন পরই মুক্তি পেলেন তিনি।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে তাকে মুক্তি দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন তার এক সহশিল্পী। মুক্তির বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে বলেও জানান তিনি।

এর আগে হান্নানের গ্রেপ্তারের বিষয়টি নিয়ে দেশের সংগীতশিল্পীদের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি হয়। গত ৩ আগস্ট বিকেলে ছাত্র আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করতে রবীন্দ্রসরোবরে হান্নানকে গ্রেপ্তারের প্রতিবাদ জানান দেশের কণ্ঠশিল্পী, ব্যান্ড ও গীতিকার-সুরকাররা।

গত ১৮ জুলাই  প্রকাশিত হয় ‘আওয়াজ উডা’ গানটি। কোটা সংস্কার আন্দোলনের পক্ষে ছাত্র-জনতাকে উদ্বুদ্ধ করতে ব্যাপক ভুমিকা পালন করে। গানটি নিজের ফেসবুকে শেয়ার করে হান্নান ক্যাপশনে লিখেছিলেন, ‘আমরা কোনো সংস্থার বিরোধিতা করছি না। এর পরিবর্তে, আমরা আমাদের সমবয়সীদের কণ্ঠকে প্রসারিত করতে চাই এবং আমাদের দেশকে প্রভাবিত করে এমন সমস্যাগুলোর ওপর আলোকপাত করতে চাই৷’

ডিএ