দেশে সাম্প্রতিক আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট অশান্তির জেরে শুক্রবার থেকে নাজুক পরিস্থিতি বিরাজ করছে দেশজুড়ে। এমতাবস্থায় সাধারণ মানুষ হতাহত হওয়ার পাশাপাশি পরোক্ষভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে রাস্তায় থাকা কুকুর-বিড়ালের মত অবলা প্রাণীরা। বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট বন্ধ থাকায় তাদের খাবার সংগ্রহ বন্ধের পথে। এমতাবস্থায় এসব প্রাণীদের জন্য উদ্বেগ প্রকাশ করলেন মডেল ও ইনফ্লুয়েন্সার শাম্মী ইসলাম নীলা।

অনেকদিন ধরেই আন্দোলন ঘিরে শিক্ষার্থীদের ওপর সংহতি জানাতে দেখা গেছে নীলাকে। শিক্ষার্থীসহ সাধারণ মানুষ হতাহতের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। এমনকী আলোচিত র‍্যাপার হান্নানকে গ্রেপ্তারের প্রতিবাদও জানান এই মডেল। এবার সামাজিক মাধ্যমে কুকুর-বিড়াল নিয়ে ব্যতিক্রমী পোস্ট দিলেন নীলা; যা নিয়ে অনুরাগীদের প্রশংসায় ভাসছেন তিনি।

শুক্রবার রাতে নীলা তার ভেরিফাইড পেজ থেকে লেখেন, ‘দয়া করে বিড়াল-কুকুরদের নিরাপত্তা দিন। যদি সম্ভব হয়, তাদের খাবারের ব্যবস্থা করেন। তারা অসহায় এবং আমাদের ওপরেই নির্ভরশীল।’

ওই পোস্টে কিছু নেটিজেন বিরূপ মন্তব্য করলেও অধিকাংশ প্রতিক্রিয়াই ছিল ইতিবাচক। নীলাকে প্রশংসা করে কেউ কেউ লিখেছেন, ইনফ্লুয়েন্সার হলে এমনই হওয়া উচিৎ, যার মাঝে বুদ্ধি ও দয়া রয়েছে। কেউ লিখেছেন, এই বিষয়ে কথা বলার জন্য ধন্যবাদ। আরেকজনের মন্তব্য, এভাবে পশুদের নিয়ে চিন্তা করতে দেখে আপনার ওপর খুশি না হয়ে পারছি না।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলনের জেরে শোবিজ অঙ্গন সেই শুরু থেকেই সরব। আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় নিহত ও গণগ্রেপ্তার-হয়রানির ঘটনায় ক্ষোভে ফেটে পড়েছে দেশের শিল্পী ও তারকা সমাজ। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে রাস্তায় নেমেছেন অনেকেই।

এর আগে বৃহস্পতিবার দৃশ্যমাধ্যম শিল্পী সমাজ রাস্তায় নেমে আন্দোলন ঘিরে হত্যার হিসাব ও বিচার, নির্বিচারে গুলি ও সহিংসতা বন্ধের দাবি জানান। সেখানে জোরাল কণ্ঠে আওয়াজ তুলতে দেখা যায় অভিনেতা মোশাররফ করিম, সিয়াম আহমেদ, নির্মাতা আশফাক নিপুন, অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলাসহ অনেকেরই।

ডিএ