দেশে সাম্প্রতিক আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থী ও সাধারণ জনগণকে হত্যার প্রতিবাদ জানাচ্ছে দেশের বিভিন্ন অঙ্গনের শিল্পী সমাজ। সহিংসতায় নিহতদের সঠিক সংখ্যা গোপন করা ও সকল হত্যাকাণ্ড রাষ্ট্রের দায় বলে মনে করছেন তারা। এরই প্রেক্ষাপটে শুক্রবার রাজধানীর ধানমন্ডির আবাহনী মাঠের সামনে দাঁড়িয়ে ছাত্র-জনতার হত্যার প্রতিবাদে শামিল হয়েছেন দেশের বিভিন্ন শিল্পীরা।

এদিন সকাল থেকেই বৃষ্টি হচ্ছিল রাজধানীজুড়ে। এরই মধ্যে সমাবেশে যোগ দিতে রাস্তায় নামে দৃশ্যশিল্পী, আলোকচিত্রশিল্পী, পারফরম্যান্স–শিল্পী, সংগীতশিল্পী, কবি, লেখক, গবেষক, স্থপতি, শিল্প সংগঠকসহ সাধারণ মানুষ। ‘গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজ’-এর ব্যানারে সকাল থেকেই ধানমন্ডির সাত মসজিদ রোডে অবস্থান নেন তারা।

এ সময় বেশ কিছু কর্মকাণ্ড সকলের নজর কাড়ে। শিল্পীরা হত্যাকাণ্ডের দৃশ্য নিয়ে দীর্ঘ ক্যানভাসে লাল রঙের প্রতিবাদী চিত্র অঙ্কন করেন। এরপর তারা ‘আস্থা-অনাস্থা’ নামের একটি বেদনাবিধুর আবেগময় পারফরম্যান্স আর্ট পরিবেশন করেন। রাস্তায় থাকা শত শত মানুষ স্বতঃস্ফূর্তভাবে এই প্রতিবাদী আয়োজনে অংশ নেন।

এছাড়াও মাইকে গুলিতে নিহত আবু সাঈদসহ একেক জন নিহত মানুষের নাম ডাকা হতে থাকে। আর অংশগ্রহণকারীরা ‘উপস্থিত’ বলে সাড়া দিতে থাকেন। স্কুলে যেমন প্রতিদিন শিক্ষার্থীদের ‘রোল কল’ করা হয়, দৃশ্যপটটি ছিল ঠিক তেমন।

এছাড়াও সংগীতশিল্পীরা উদ্দীপনাময় গণসংগীত ও আবৃত্তি পরিবেশন করেন। আয়োজনের মূল প্রতিপাদ্য ‘জনতায় আস্থা, স্বৈরাচারে অনাস্থা’ এই স্লোগানসহ ‘গণতন্ত্র মুক্তি পাক, স্বৈরাচার নিপাত যাক’ এমন বিভিন্ন স্লোগানে এলাকা মুখর করে তোলা হয়।

এ আয়োজনে সমাপনী বক্তব্যে আহ্বায়ক শিল্পী মোস্তফা জামান বলেন, ‘শিল্পীসমাজ চলমান রাষ্ট্রীয় অনাচার, অবিচার ও জুলুমের বিরুদ্ধে দাড়ানো কর্তব্য মনে করে এই সমাবেশ আয়োজন করেছে।’ 

লেখক রেহেনুমা আহমেদ বলেন, ‘হত্যাকাণ্ডের সঠিক সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি। বিভিন্নভাবে ২১২ জনের মৃত্যুর কথা জানা গেছে। তবে প্রকৃত পক্ষে হত্যাকাণ্ডের সংখ্যা আরও অনেক বেশি। জাতিসংঘের তত্ত্বাবধানে নিরপেক্ষ তদন্ত করে নিহতের সঠিক সংখ্যা ও হত্যাকারীদের শনাক্ত করে বিচার করতে হবে।’ 

অংশগ্রহণকারীদের মধ্যে আরও ছিলেন আলোকচিত্রী ইমতিয়াজ আলম বেগ, শিল্পী শেহজাদ চৌধুরী, আমিরুল রাজীব, চিত্রশিল্পী কাজি তাহসিন আগাজ অপূর্ব, নুজহাত তাবাসসুম আনন, অসিত রায়, সংগীতশিল্পী বিথী ঘোষ, কৃষ্ণকলি, আলোকচিত্রশিল্পী মেহবুবা মাহজাবীন হাসান, আর্কাইভিস্ট রীশাম শাহাব, কবি শাওন চিশতিসহ অনেকে।

ডিএ