কোটা সংস্কার আন্দোলনের জেরে সৃষ্ট দেশের নাজেহাল পরিস্থিতি নিয়ে শোবিজ অঙ্গন সরব রয়েছে সেই শুরু থেকেই। আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় নিহত ও গণগ্রেপ্তার-হয়রানির ঘটনায় ক্ষোভে ফেটে পড়েছে দেশের শিল্পী সমাজ। এতে শামিল হয়েছেন বিভিন্ন সংগীত শিল্পী, ব্যান্ডদল ও ব্যান্ড তারকারাও। তারই প্রেক্ষিতে শিল্পী ও ব্যান্ডদলগুলো একের পর এক ‘জয় বাংলা’ কনসার্ট বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত বুধবার রাতে ব্যান্ড ক্রিপটিক ফেইট ও আরবোভাইরাস ‘জয় বাংলা’ কনসার্ট বয়কট করার ঘোষণা দেয়। তার কয়েক ঘণ্টার ব্যবধানে আরও একটি ব্যান্ডদল নেমেসিস জয় ‘জয় বাংলা’ থেকে সরে আসার কথা জানায়। এছাড়াও গত মাসে সংগীত শিল্পী সিনা হাসান ও পপাই বাংলাদেশও তাদের একক অবস্থান থেকে ‘জয় বাংলা’ কনসার্ট বয়কটের ডাক দেন। এবার আরও একটি ব্যান্ডদল এভয়েডরাফা এক ফেসবুক পোস্টে জানিয়েছে, ‘জয় বাংলা’ কনসার্টে আর অংশ নেবে না তারা।

বৃহস্পতিবার রাতে সামাজিক মাধ্যমে এভয়েডরাফা পোস্ট করে, ‘জয় বাংলা কনসার্ট আমাদের আনন্দের জায়গা, আমাদের মহান স্বাধীনতা এবং বিজয় উদযাপনের জায়গা। কিন্তু আহত হৃদয়, পরাজিত মন কিংবা ভেজা চোখ নিয়ে উদযাপন হয় না। করা যায় না। আমরাও পারছি না। বাংলাদেশ এবং বাংলাদেশের মানুষের স্বাধীনতার প্রতি সম্মান রেখে আমরা এভয়েডরাফা জয় বাংলা কনসার্ট থেকে আমাদের নাম প্রত্যাহার করছি।’

উল্লেখ্য, দেশের সংগীত শ্রোতাদের পছন্দের তালিকায় ওপরের সারিতে রয়েছে এভয়েডরাফা, ক্রিপটিক ফেইট, আবরোভাইরাস ও নেমেসিস এর মত ব্যান্ডগুলো। এই কয়েক ব্যান্ডের আকর্ষণে বিভিন্ন বছর আয়োজিত জয় বাংলা কনসার্টে বিপুল সংখ্যক শ্রোতারা জমায়েত হয়।

ডিএ