তরুণ র‍্যাপার হান্নান হোসাইন শিমুলকে দুই দিনের রিমান্ড দেওয়া হয়েছে। সম্প্রতি কোটা আন্দোলন চলাকালে ‘আওয়াজ উডা’ শিরোনামের একটি গান গেয়ে ব্যপক সাড়া পেয়েছিলেন তিনি। গত ২৫ জুলাই নারায়ণগঞ্জ থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে খবর পাওয়া গেছে। 

হান্নানের গ্রেপ্তার ও রিমান্ডে নেওয়ার বিষয়টি সংবাদ মাধ্যমে প্রকাশ করার পর দেশের সংগীতশিল্পীদের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে। একইসঙ্গে নড়েচড়ে বসেন নেটিজেনরা; শুরু হয় নিন্দার ঝড়। এতে বাদ যাননি দেশের স্বনামধন্য তারকারাও, হান্নানকে গ্রেপ্তারের বিষয়ে ক্ষুদ্ধ তারা।

বুধবার ৩১ জুলাই হান্নানকে গ্রেপ্তারের খবর সংবাদমাধ্যমে আসতেই সামাজিক মাধ্যমে একটি পোস্ট করেন দেশের জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সেই পোস্টে একটি বিপ্লবী পোস্টার শেয়ার করে নির্মাতা লেখেন, 'আওয়াজ ওডা, বাংলাদেশ- গণহত্যার বিচার চাই! আওয়াজ ওডা, বাংলাদেশ- পরিবর্তন চাই! আওয়াজ ওডা, ওডা বাংলাদেশ!'

ফারুকী আরও যোগ করেন, 'আওয়াজ উডা গানটির জন্য তারা শিল্পীকে গ্রেপ্তার করেছে। আচ্ছা, আমরাও গেয়ে উঠছি- 'আওয়াজ উডা'।'

সাবেক বিশ্বসুন্দরী ও মডেল শাম্মি ইসলাম নীলা গ্রেপ্তার হান্নানের মুক্তি চেয়ে সামাজিক মাধ্যমে একটি পোস্ট করেন। সেখানে একটি ছবিতে দেখা যায়, রং তুলির ক্যানভাসে সাদা শোলার শিট। সেখানে আঁকা লাল-সবুজের বাংলাদেশের পতাকা। সেখানে পুরো শিটজুড়ে  লাল রং ছিটানো; লেখা 'সেইভ বাংলাদেশি স্টুডেন্টস'।

অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলাও হান্নানের গ্রেপ্তারের খবরটি তার টাইমলাইনে শেয়ার করেন। সেখানে তার ওই পোস্টে মিথিলার অনুসারীরা নেতিবাচক প্রতিক্রিয়া জানায়।

হান্নানকে গ্রেপ্তারের সংবাদ শেয়ার করেছেন অভিনেতা ইমতিয়াজ বর্ষণ। ক্যাপশনে তার প্রশ্ন, ‘কথা বলা যাবে না?’

প্রতিবাদ জানিয়েছেন আরেক অভিনেতা খাইরুল বাসার। এক ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, ‘বুকে কালকে মেডেল ঝুলবো। এই বুকে আইজকা গুলি ক্যা?’ একজন গায়ক! আওয়াজ তোলায় গ্রেপ্তার এবং রিমান্ড! একজন হান্নান ৭১ থেকে ২৪ হয়ে নতুন ৭১ এর ইঙ্গিত দিচ্ছে। তাই তাই হচ্ছে না? হানা দিয়ে হান্নানদের আওয়াজ কোনদিন থামে নাই। এসব বন্ধ করেন, সমাধানের দিকে আগান, ন্যায্যতার সাথে মিলমিশ করেন। বোকার মতো এই আওয়াজের গলা চেপে ধরবেন না। এ আওয়াজ পলিউশন না ইলিউশন! এই আওয়াজ সংক্রামক।’

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া সুরকার তানভীর তারেক লিখেছেন, ‘গান গাইবার, গান লিখবার জন্য রিমান্ড! বাহ্। এমন দেশটিই তো চেয়েছিলাম। মতিউর, ছাগলকাণ্ড, ড্রাইভার, প্রশ্নফাঁস, আবু সাঈদকে গুলি করা পুলিশ কাউকেই বিনয়ের সাথেও একটু জিগাইলেন না! সঙ্গীত সংগঠনগুলো নির্বিকার! শিল্পী সমাজও চুপ! কী অসাধারণ আমরা! কী অসাধারণ!’

এছাড়াও সামাজিক মাধ্যমে হ্যাশট্যাগ #freehannan লিখে সার্চ দিলে হান্নানের গ্রেপ্তারের খবরে নিন্দা প্রকাশ করতে দেখা যায় নেটিজেনদের। বাংলা ব্যান্ড মেম্বার নামে একটি গ্রুপ থেকে হান্নানের ছবি প্রকাশ করে লেখা হয়, হান্নানের জন্য আওয়াজ তুলুন।

এদিকে হান্নানের গ্রেপ্তারের পর নারায়ণগঞ্জের আরেক র‍্যাপার মুহম্মদ শেজানের গ্রেপ্তারের বিষয়টির গুজব ছড়িয়ে পড়েছে। কিন্তু গত মঙ্গলবার সামাজিক মাধ্যমে হান্নানের গ্রেপ্তারের খবরটি প্রকাশ করেন। জানান, তারা হান্নানকে দুই দিনের রিমান্ডে নিয়েছে, অথচ গ্রেপ্তারের কোনো স্পষ্ট কারণ জানায়নি।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে 'আওয়াজ উডা' একটি বিদ্রোহী গান বের করেন র‍্যাপার হান্নান হোসাইন শিমুল। আলোচনার জন্ম দেওয়া তার ‘আওয়াজ উডা বাংলাদেশ’ গানটি গত ১৮ জুলাই প্রকাশ পায়। গানটি নিজের ফেসবুকে শেয়ার করে হান্নান ক্যাপশনে লিখেছিলেন, ‘আমরা কোনো সংস্থার বিরোধিতা করছি না। এর পরিবর্তে, আমরা আমাদের সমবয়সীদের কণ্ঠকে প্রসারিত করতে চাই এবং আমাদের দেশকে প্রভাবিত করে এমন সমস্যাগুলোর উপর আলোকপাত করতে চাই।’ 

ডিএ