বলিউড শাহেনশা অমিতাভ বচ্চনের স্ত্রী অভিনেত্রী জয়া বচ্চন। শোবিজ অঙ্গনে আলোচনায় না থাকলেও সরব রয়েছেন রাজনৈতিক অঙ্গনে। ভারতের সমাজবাদী পার্টির একজন সাংসদ তিনি; নিয়মিত সংসদে আসা-যাওয়া রয়েছে তার।

এছাড়াও বলিউড ইন্ডাস্ট্রিতে রাগী আন্টি হিসেবেও তকমা রয়েছে তার। কারণ, এর আগে বহু কারণে জয়া আহসানের মেজাজ হারানোর ঘটনা ঘটেছে। বিরক্ত হয়ে কথাও শুনিয়েছেন তিনি; কিন্তু হঠাৎই নিজের রাগ নিয়ে আলোচনায় চলে এলেন।

সাধারণত সংসদে অনেক সংসদ সদস্যকে উত্তেজিত হতে দেখা গেছে। তারা আলোচনায়ও এসেছেন। সেক্ষেত্রে জয়া বচ্চনও ব্যতিক্রম নন। একেতো এমনিতেও রাগী মানুষ এই অভিনেত্রী, এর ওপর সংসদের মত জায়গায় নিজের রাগ হারিয়ে খেঁকিয়ে উঠলেন বর্ষীয়ান এই অভিনেত্রী; চলে আসলেন আলোচনায়।

 

কিন্তু কেন মেজাজ হারালেন জয়া? 

ভারতীয় গণমাধ্যমের খবর, সম্প্রতি রাজ্য সভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং জয়া বচ্চনের নাম বলার সময় তার নামের সঙ্গে তার স্বামীর নাম জুড়ে দেন। আর তাতেই মেজাজ হারিয়ে ফেলেন অভিনেত্রী। জয়া বচ্চনের বদলে জয়া অমিতাভ বচ্চন বলায় তিনি সকলকে আরও একবার জানিয়ে দিলেন তার নিজের একটা পরিচয় আছে।

এদিন রাজ্য সভার সেশনে হরিবংশ জয়াকে ডাকার সময় বলেন, ‘শ্রীমতি জয়া অমিতাভ বচ্চন জি আসুন।’ তখনই জয়া উত্তরে বলেন, ‘স্যার শুধু জয়া বচ্চন বললেই যথেষ্ট ছিল। কিন্তু এখানে দেখিয়ে দেওয়া হল অফিসিয়ালি তার কী নাম লেখা আছে।’

মেজাজ হারিয়ে জয়া বলেন, ‘এই যে নতুন সব ঢং হয়েছে যে মহিলারা স্বামীর নামেই পরিচিত হবেন, যেন তাদের নিজেদের কোনও অস্তিত্ব নেই, নিজের উপলব্ধি নেই।’

এর একটি ভিডিও প্রকাশ্যে আসার পর অধিকাংশ মানুষ জয়া বচ্চনের সমর্থনে কথা বলেছেন।

ডিএ