গোপনে ঢাকায় এসে শ্যুটিং করায় কলকাতার নির্মাতা রাহুল মুখার্জিকে শাস্তিস্বরুপ তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল টালিউড নির্মাতাদের সংগঠন ‘ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়া’। অবশেষে সেই নিষেধাজ্ঞা তুলে নিল ডিরেক্টরস গিল্ড।

সংগঠনটির সম্পাদক সুদেষ্ণা রায় ভারতীয় গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন। 

এর আগে বৃহস্পতিবার ডিরেক্টরস গিল্ডের বৈঠকের পরই ‘ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া’ রাহুলের ওপর নিষেধাজ্ঞার এই সিদ্ধান্ত নেয়। কারণ, রাহুল ডিরেক্টরস গিল্ড এবং ফেডারেশনের নিয়ম না মেনে বাংলাদেশের ওয়েব প্ল্যাটফর্ম চরকির জন্য সিরিজ ‘লহু’র শ্যুটিং করতে গিয়েছিলেন। নিয়মভঙ্গের খবর সংগঠনের কানে পৌঁছালে পরিচালককে জিজ্ঞাসাবাদকরা হয়। প্রথম দিকে বিষয়টি তিনি অস্বীকার করেন। পরে নিজের ভুল স্বীকার করেন। এরপরই তাকে ‘নিষিদ্ধ’ করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

এরপর সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় আবারও পরিচালকের আসনে ফিরলেন রাহুল মুখার্জি। তার এই নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ২০ জুলাই থেকে ১৯ অক্টোবর পর্যন্ত।

উল্লেখ্য, গত বছরের ৪ অক্টোবর কলকাতায় কার্যক্রম শুরু হয়েছিল বাংলাদেশের ওটিটি প্ল্যাটফর্ম চরকির। এর মধ্যে রাহুল মুখার্জির পরিচালনায় ‘লহু’ নামের একটি সিরিজের কাজও শুরু হয়েছিল। তবে টালিউডের ফেডারেশনগুলোর অতিরিক্ত পারিশ্রমিকসহ বিভিন্ন দাবির কারণে কলকাতায় কার্যক্রম বন্ধ করে দেয় চরকি। ফলে মাঝপথেই বন্ধ হয়ে যায় লহুর শ্যুটিং। জানা গেছে, সেই সিনেমার বাকি অংশের শ্যুটিং শেষ করতেই কয়েকজন কলাকুশলীসহ বাংলাদেশে এসেছিলেন রাহুল।

প্রথমে শ্যুটিংয়ের বিষয়টি আড়াল করলেও পরে বাংলাদেশে শ্যুটিং করার কথা স্বীকার করেন নির্মাতা। এর ফলে রাহুলকে নিষেধাজ্ঞা দেয় নির্মাতাদের সংগঠনটি।

ডিএ