দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চার হাত এক হলো মুকেশ আম্বানি ও নীতা আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি এবং রাধিকা মার্চেন্টের। ৫ হাজার কোটি টাকার বিলাসবহুল এই বিয়ের আয়োজনের দিকে নজর ছিল পুরো বিশ্বের।

বিয়েতে আমন্ত্রিতদের তালিকায় দেশ-বিদেশের রাজনীতিবিদ থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রী, ক্রিকেটার থেকে ব্যবসায়ী সবাই ছিলেন। বিয়েতে অনন্ত-রাধিকার বেশে ছিল রাজকীয়তার ছোঁয়া। তাদের বিয়েতে কেমন সাজলেন তারকা দম্পতিরা, কে কে এসেছিলেন, সঙ্গে কে কে এসেছেন এ নিয়ে নেটিজেনদের আগ্রহ ছিল তুঙ্গে।

অনন্ত-রাধিকার বিয়েতে নিউ ইয়র্ক থেকে সময়মতো ফিরেই স্ত্রী সন্তানসহ বিয়েতে হাজির হন বলিউড বাদশাহ শাহরুখ খান। তার পরনে ছিল সবুজ শেরওয়ানি, সঙ্গে সাদা পাটিয়ালা, গলায় পরেছিলেন কুন্দনের হার। গৌরী খানের পরনে ছিল সোনালি আনারকলি, সঙ্গে শারারা। দুজনেরই সাজ ছিল নজরকাড়া।

বিয়ের অনুষ্ঠানে মেয়ে জিভা ও স্ত্রী সাক্ষীকে নিয়ে হাজির ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। সাধারণত খুব ছিমছাম পোশাকে দেখা গেলেও অনন্তের বিয়েতে খুবই ঝকমকে পোশাক পরেছিলেন তিনি। ধোনির পরনে ছিল চুমকির কারুকাজ করা সোনালি পাঞ্জাবি। সাক্ষীর পরনে ছিল সবুজ রঙের আনারকলি। পোশাকজুড়ে ছিল রুপালি জরির কারুকাজ। হলুদ সালোয়ারে জিভাকে দেখতে লাগছিল পুতুলের মতো।

অনন্তের বিয়েতে রণলিয়ার সাজেও ছিল চমক। রণবীর পরেছিলেন রুপালি শেরওয়ানি আর সাদা পায়জামা। আলিয়ার পরনে ছিল গোলাপি বেনারসি শাড়ি। খোঁপায় ফুলের সাজ, গলায় চওড়া চোকার, কানে ঝোলা দুল আর মাথায় টিকলি।

বিয়েতে সস্ত্রীক হাজির হয়েছিলেন শাহিদ কাপুর। তার পরনে ছিল সাদা কুর্তা-পায়জামা, গলায় সাদা ওড়না। মীরা রাজপুতের পরনে ছিল রুপালি লেহেঙ্গা, সঙ্গে হীরার কানের দুল।

অনন্ত-রাধিকার বিয়েতে শামিল হতে বিদেশ থেকে স্বামী নিক জোনাসকে নিয়ে হাজির হয়েছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। অভিনেত্রীর পরনে ছিল হলুদ লেহেঙ্গা-চোলি। নিকের পরনে হালকা গোলাপি রঙের শেরওয়ানি।

বিয়ের অতিথিদের তালিকায় ছিলেন ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফ। ভিকির পরনে ছিল সাদা শেরওয়ানি আর ক্যাটরিনার পরনে ছিল লাল ক্রেপ শাড়ি। শাড়িতে খুব বেশি কারুকাজ ছিল না, ছিল শুধু হালকা সোনালি রঙের বর্ডার। সাজ ছিমছাম হলেও কুন্দনের গয়নায় দারুণ মানিয়েছিল ক্যাটরিনাকে।

আম্বানিদের বিয়েতে ছিল দক্ষিণী তারকাদের ভিড়। স্ত্রী উপাসনাকে নিয়ে হাজির হয়েছিলেন রামচরণ। খুব জমকালো সাজে নয়, একেবারে সাদামাঠা বেশেই বিয়েতে হাজির ছিলেন তারা। রামচরণের পরনে ছিল সাদা কুর্তা-পায়জামা। উপাসনা পরেছিলেন আকাশি রঙের টিস্যু শাড়ি। শাড়িটি ছিমছাম হলেও তার গয়না ছিল নজরকাড়া।

সদ্য ভারতীয় দলের কোচ হয়েছেন গৌতম গম্ভীর। আম্বানিদের বিয়েতে হাজির ছিলেন তিনিও। তার সঙ্গে ছিলেন স্ত্রী নাতাশা জৈন। গৌতমের পরনে ছিল কালো শেরওয়ানি। নাতাশা পরেছিলেন সাদা রঙের লেহেঙ্গা, সঙ্গে কুন্দনের গয়না।

টি-টোয়েন্টি ওয়ার্ল্ডকাপে দারুণ পারফরম্যান্সের পর সদ্য দেশে ফিরেছেন যশপ্রীত বুমরা। অনন্তের বিয়েতে স্ত্রী সঞ্জনা গণেশনকে নিয়ে হাজির ছিলেন তিনিও। জাম রঙের শেরওয়ানি পরেছিলেন যশপ্রীত আর সঞ্জনার পরনে ছিল হলুদ লেহেঙ্গা।

বিয়েতে রংমিলান্তি করে জামা পরেছিলেন রীতেশ দেশমুখ ও জেনেলিয়া ডিসুজা। রীতেশের পরনে ছিল সাদা শেরওয়ানি, সঙ্গে জওহর কোট। জেনেলিয়ার বেশে ছিল মারাঠি ছোঁয়া। সাদা শাড়িটি তিনি পরেছিলেন মারাঠি কায়দায়। শাড়ির সঙ্গে নিয়েছিলেন সাদা ওড়না। গলায় ভারী হার, কানে দুল, নাকে নথ। কপালে টিপটিও পরেছিলেন মারাঠি কায়দায়।

অনুষ্ঠানে দেখা গিয়েছিল রাজকুমার রাও ও তার স্ত্রী পত্রলেখা পালকেও। সাদা ঢিলেঢালা ট্রাউজারের সঙ্গে সাদা শার্ট আর কোট পরেছিলেন অভিনেতা। অন্যদিকে, লাল লেহেঙ্গায় পরীর বেশে ক্যামেরাবন্দি হয়েছিলেন পত্রলেখা।

বিয়েতে আমন্ত্রিত ছিলেন সিদ্ধার্থ মালহোত্রা ও কিয়ারা আদভানি। কিয়ারার লেহেঙ্গায় ছিল নানা রঙের ছোঁয়া। কানে ছিল ভারী দুল, হাতে বালা। সাজ ছিল একেবারেই ছিমছাম। অন্য দিকে, সিদ্ধার্থের পরনে ছিল রুপালি শেরওয়ানি।

স্ত্রী প্রিয়া রুঞ্চলকে নিয়ে বিয়ের অনুষ্ঠানে হাজির ছিলেন অভিনেতা জন আব্রাহাম। সাদা পাঠান স্যুট পরেছিলেন তিনি। প্রিয়ার অঙ্গে ছিল রোজ গোল্ড রঙের লেহেঙ্গা।

সাদা পোশাকে রংমিলান্তি করে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির হয়েছিলেন কেএল রাহুল আর আথিয়া শেট্টি। রাহুলের পরনে ছিল সাদা পায়জামা-কুর্তা। আথিয়া পরেছিলেন সাদা চিকনকারি শাড়ি, সঙ্গে নানা রঙের সুতোর কারুকাজ করা জমকালো ব্লাউজ।

বিয়ের অনুষ্ঠানে হাজির ছিলেন সূর্যকুমার যাদব ও তার স্ত্রী দেবীশা শেট্টি। সাদা শেরওয়ানিতে দারুণ মানিয়েছিল ক্রিকেটারকে। দেবীশার পরনে ছিল আকাশি ও গোলাপি রঙের কাঞ্জিভরম।

স্বামী ভিগনেশ সিভানকে নিয়ে বিয়েতে হাজির ছিলেন দক্ষিণী অভিনেত্রী নয়নতারা। অভিনেত্রীর পরনে ছিল আইভরি রঙের সিল্ক শাড়ি, সঙ্গে সোনার গয়না। ভিগনেশের পরনে ছিল সোনালি শার্ট আর দক্ষিণী কায়দায় পরা সাদা ধুতি।

বিয়েতে উপস্থিত ছিলেন আরবাজ় খান ও তার স্ত্রী সুরা খান। দু’জনের পরনেই ছিল কালো পোশাক। আরবাজ পরেছিলেন শেরওয়ানি আর সুরার পরনে ছিল নেটের শাড়ি।

পিএইচ