ঈদে মুক্তি পেয়েছে ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানের ‘তুফান’ সিনেমা। এই সিনেমা মুক্তির পরপরই দর্শকদের চমক দিয়েছেন পরিচালক রাফী। শুরু থেকেই প্রেক্ষাগৃহে ঝড় তুলেছে ছবিটি, একের পর এক রেকর্ড গড়েছে, ভেঙেছে।

ইতোমধ্যেই দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সাড়া ফেলেছে রাফীর এই ছবিটি। নির্মাতা জানান, তুফানের পরবর্তী কিস্তি ‘তুফান-২’ আসতে পারে।

এরই মধ্যে গুজব ওঠে, এই পরিচালকের পরবর্তী সিনেমায় থাকতে পারে টলিউড সুপারস্টাররা; যেই তালিকায় রয়েছে চিত্রনায়ক জিৎ, দেবের নাম।

বিভিন্ন গণমাধ্যমে রাফীর ভুয়া উদ্ধৃতি দিয়ে সংবাদ প্রকাশ হয় যে, তুফানের পরে বেশ কিছু কাজের অফার এসেছে রায়হান রাফীর কাছে। সেখানে রাফী বলেছেন, ‘তুফান’ সিনেমার রিলিজের পর তার সাফল্য দেখে দেব ও জিৎ দুজনেই আমাকে তাদের সাথে কাজের অফার করেছে। আমি এখনও কাউকে কনফার্ম করিনি।

বিষয়টি একপর্যায়ে দৃষ্টিগোচর হয়ে দেবের। তিনি সরাসরি জানান, তার পক্ষ থেকে রাফীকে কোনো কাজের অফার দেওয়া হয়নি। পুরো বিষয়টিই মিথ্যা।

অথচ রাফী এ বিষয়ে কোথাও চিত্রনায়ক জিৎ ও দেব এর নাম উল্লেখই করেননি। শুধু বলেছেন, ‘তুফানের পরে বেশ কিছু কাজের অফার এসেছে। যেখানে ওপার বাংলার দুইজন তারকার নামও রয়েছে। তবে তাদেরকে হ্যাঁ, না কিছুই বলা হয়নি। একসঙ্গে বসাও হয়নি। আমার গল্পের জন্য যাকে লাগবে তাকেই নেব।’

তাই বিষয়টি খোলাসা করতে মঙ্গলবার সকালে সামাজিক মাধ্যমে এসে মুখ খোলেন রায়হান রাফী। তার কথায়, ‘আমি কয়েকদিন আগেও বলেছি আপনারা গুজবে কান দেবেন না। কিন্তু তারপরও আমাদের কষ্ট লাগে যে আমরা গুজবে কান দিচ্ছি, মিথ্যা খবরকে বিশ্বাস করছি। আমার পরবর্তী ছবি নিয়ে নানান ধরনের কথা হচ্ছে, আলোচনা হচ্ছে, বিতর্ক হচ্ছে। দেখলাম যে কথা আমি বলিই নাই সেই কথাগুলো নিয়েও বিতর্ক হচ্ছে। বিষয়টি খুব অবাক করার বিষয় যে, যেকোনো কিছু নিয়ে আমি যখন কোনো কথা বললাম, বা মন্তব্য করলাম সেটি নিয়েই বিতর্ক হচ্ছে এবং সেটা বুঝতে পারি কেন হচ্ছে।’

জিৎ-দেবের প্রসঙ্গ টেনে বিতর্কের উদাহরণে রায়হান রাফী বলেন, ‘কলকাতাতে এখন যে বিতর্কটি হচ্ছে, তা ফেক কোটেশন বা ভুয়া উদ্ধৃতির কারণে হয়েছে। যদি কোথাও বা কোনো সংবাদ মাধ্যমে কথাটি পান যেমন- কোনো ব্যক্তি যে কথাটি বলবে সেটা ওই সংবাদমাধ্যমের নাম উল্লেখ করে উদ্ধৃতি করে দেওয়া হয়। সেটা একটা মানুষ লিখে দিল, আর সেটাই বিশ্বাস করছে।’

দেবের প্রতি কিছুটা হতাশা প্রকাশ করে রাফী আরও বলেন, ‘আমাদের দেবদাকে দেখলাম তিনি একটা উদ্ধৃতি নিয়ে, যার কোনো বস্তুনিষ্ঠতা নেই এমন একটি তথ্যের ভিত্তিতে তার এমন প্রতিক্রিয়া আমাকে বেশ অবাক করেছে। আমি জানতে চাই, যারা এসব ছড়াচ্ছে তাদের পরিকল্পনা কী আসলে।’

উল্লেখ্য, রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক ফেসবুক স্টোরিতে রাফীর বক্তব্যের কিছু অংশ তুলে ধরে দেব লিখেছেন, ‘সত্যি নয় বিষয়টা। তবে তার জন্য শুভকামনা রইল।’ এরই প্রেক্ষিতে মঙ্গলবার সকালে সামাজিক মাধ্যমে লাইভে এসে মুখ খুললেন ‘তুফান’র নির্মাতা রায়হান রাফী।

ডিএ