শাবানা আজমি মিঠুন চক্রবর্তীর খুবই ভালো বন্ধু। ব্যক্তিগত জীবন থেকে সহ অভিনেতাদের নিয়ে কথা বলেছেন বলিউডের এই বর্ষায়ীন অভিনেত্রী। জাভেদ আখতারের যে একটা সময় মদের নেশায় বুঁদ হয়ে থাকতেন সেই নিয়েও খোলামেলা কথা বলেছেন শাবানা আজমি। 

এবার সুপারস্টার মিঠুনকে নিয়েও গোপন তথ্য ফাঁস করলেন এই বর্ষীয়ান অভিনেত্রী। সম্প্রতি একটি সাক্ষাৎকারে এই বর্ষীয়ান অভিনেত্রী মিঠুন চক্রবর্তীর বিষয়ে একটি অজানা কথা প্রকাশ্যে আনলেন। জানালেন কোন কোন জিনিস নিয়ে মিঠুন হীনমন্যতায় ভুগতেন।

বলিউডে ৫০ বছর পূর্তিতে আরবাজ খানের চ্যাট শো ‘দ্য ইনভিন্সিবলস’ -এর বিশেষ অতিথি হয়ে এসেছিলেন শাবানা আজমি। সেখানে সাক্ষাৎকারে তিনি বলেন, ‘মিঠুন সেই সময় আমার জুনিয়র ছিল। প্রায় প্রতিদিনই ও আমার বাড়িতে আসত।’

শাবানা বলেন, ‘ওর একটাই কথা ছিল। আমি তো ফর্সা নই আর দাঁতের সেটিংও ঠিক নেই, আমার তাহলে কী হবে? মা ওকে বুকে জড়িয়ে বলতেন, তুমি এগুলো নিয়ে একদম ভেবো না। তুমি একজন খুব ভালো নৃত্যশিল্পী। মায়ের এই কথাগুলো শুনে ধীরে ধীরে আত্মবিশ্বাসী হয়ে ওঠে।’

শাবানা আজমি অভিনীত কালজয়ী সিনেমা ‘আর্থ’। এই ছবির জন্য জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি। এই ছবি নিয়ে কথা বলার সময় তিনি বলেন, ‘আর্থ সেই সময় সামাজিক বিবর্তন আনার ক্ষেত্রে একটা বিরাট ভূমিকা পালন করেছিল। ১৯৮২-তে মুক্তি পেয়েছিল কাল্ট মুভি ‘আর্থ’। মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন শাবানা আজমি, স্মিতা পাটিল ও কুলভূষণ খারবান্দা। আরবাজের শো 'দ্য ইনভিন্সিবলস'-এ জাভেদ আখতারের প্রথম স্ত্রীর সঙ্গে বর্তমানে তাঁদের সম্পর্ক নিয়েও কথা বলেন শাবানা।

কেবল শাবানা আজমি নন, এই বিষয়ে মিঠুন চক্রবর্তীও কথা বলেছেন। জানিয়েছেন তিনি তার গায়ের রং এবং দাঁতের জন্য হীনমন্যতায় ভুগতেন। কোমল নাহাতাকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন যে ফিল্ম ইনস্টিটিউটে এসবের জন্য তিনি নিজেকে ভিলেনের চরিত্রের জন্য প্রস্তুত করতেন। 

পরে নিজের একটি ইউনিক নাচের স্টাইল তৈরি করেন। বাদ দেননি মারপিট করা বা অ্যাকশন মুভির জন্য নিজেকে আরও দারুণ ভাবে প্রস্তুত করতে। শাবানা আজমি আর মিঠুন একসঙ্গে বেশ কিছু সিনেমায় কাজ করেছেন। সেই তালিকায় রয়েছে 'হাম পাঁচ', 'ঝুটি শান', 'অশান্তি', 'অমরদ্বীপ'-এর মতো বেশ কিছু ছবি।

এমআইকে/