বহু জল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ দিনের প্রেমিক জাহির ইকবালের সঙ্গে সাত পাকে বাঁধা পরেছেন বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহা। সম্পর্ক শুরুর সাত বছর পর রোববার সন্ধ্যায় কাগজে-কলমে বিয়ে সারে এই জুটি।

এদিকে অভিনেত্রী সোনাক্ষীর সঙ্গে জাহিরের বিয়ে নিয়ে শুরু থেকেই ছিল বহু জল্পনা। যার একটি কারণ ভিন্ন ধর্মে বিয়ে। প্রশ্ন ছিল, মুসলিম ছেলেকে বিয়ে করে সোনাক্ষীর ধর্ম পরিবর্তন প্রসঙ্গে। কিন্তু এমন কিছুই হয়নি। ‘স্পেশাল ম্যারেজ অ্যাক্ট’ অনুযায়ী বিয়ে হয়েছে তাদের।

সম্প্রতি সোনাক্ষী ও জাহিরের ভিন্ন ধর্মের বিয়ে প্রসঙ্গে সামাজিক মাধ্যমে নিজের অভিমত ব্যক্ত করেছেন আলোচিত লেখক তসলিমা নাসরিন। এই জুটির ‘স্পেশাল ম্যারেজ অ্যাক্ট’ অনুযায়ী বিয়ে দেখে খুশি হয়েছেন তসলিমা। তার কথায়, ‘জাহির তার নামাজ রোজা, আদৌ যদি ইচ্ছে হয়, করবেন। সোনাক্ষীর যদি পুজো করতে ইচ্ছে হয়, করবেন; একই বাড়িতে। কেউ কাউকে বাধা দেবেন না। শাহরুখ খানের বাড়িতেও তো তেমনই হয়। মধুর যে কোনও সম্পর্কে ধর্ম হয়ে ওঠে তুচ্ছ ব্যপার।’

এর আগে অবশ্য জাহিরের বাবা জানিয়েছিলেন, পুত্রবধূ সোনাক্ষীকে ধর্ম পরিবর্তন করতে হবে না। বলেন, ‘সোনাক্ষীর ধর্মান্তরণ হচ্ছে না, এই ব্যাপারে আমরা নিশ্চিত। বিয়ে হল দুই হৃদয়ের মেলবন্ধন। এখানে ধর্মের কোনও বিষয় নেই। হিন্দুরা ভগবান বলেন আর মুসলিমরা বলেন আল্লাহ্‌। কিন্তু, দিনের শেষে আমরা মানুষ।’

রোববার বিয়ের আয়োজনের আগে বান্দ্রার একটি মসজিদ থেকে বের হতে দেখা যায় জাহিরকে। সেখান থেকে আশীর্বাদ নিয়ে সোনাক্ষীকে নিয়ে নতুন পথচলা শুরু করেছেন তিনি।

এদিন রাত ৮টা থেকে শুরু হয়েছে সোনাক্ষী-জাহিরের রিসেপশন। নিমন্ত্রিত অতিথিদের জন্য ছিল বিশেষ ড্রেস কোড। 

রাতভর পার্টি, নাচে-গানে জমে বিয়ের আসর। কিন্তু এত কিছুর মধ্যে সোনাক্ষীর যমজ ভাই লাভ ও কুশকে দেখা যায়নি। ভারতীয় গণমাধ্যমের খবর, এ প্রসঙ্গে সোনাক্ষীর বাবা শত্রুঘ্ন সিনহাকে প্রশ্ন করা হলে তাদের অনুপস্থিতির বিষয়টি এড়িয়ে যান।

ডিএ/