ভারতের খ্যাতিমান প্রবীণ সংগীতশিল্পী আশা ভোঁসলে। তার পাঁচ যুগের ক্যারিয়ারে শ্রোতাদের উপহার দিয়েছেন হিন্দি, বাংলা, মারাঠিসহ বিভিন্ন ভাষার ১২ হাজার গান। বাংলা গানের শ্রোতাদের মধ্যে রয়েছে তার জনপ্রিয়তা। তার ভক্তরা মনে করেন, সংগীত যেন তার কাছে শ্বাস নেওয়ার মত। তাই তো ৯০ বছর বয়সেও এই গায়িকার রয়েছে গানের প্রতি অসম্ভব শক্তি।

মাঝে খানিকটা বিরতির পর এবার চমক আনছেন আশা ভোঁসলে। তাও আবার বাঙালি শ্রোতাদের জন্যে। কারণ, সম্প্রতি বাংলা গান রেকর্ড করেছেন আশা। ভারতীয় সংগীত পরিচালক মনোজিৎ গোস্বামী রয়েছেন এর নেপথ্যে। শুধু তাই নয়, নতুন এই গানে আশার সঙ্গে গলা মিলিয়েছেন ভারতের আরেক খ্যাতিমান সংগীত শিল্পী সনু নিগম।

এর আগে বেশ কয়েক বছর আগে পুজা উপলক্ষ্যে গান করেছিলেন আশা। এর পর আবার তিনি বাংলা গান গাইলেন। তবে এবার পুজার জন্যে নয়, একটি চলচ্চিত্রের জন্যে প্লেব্যাক করেছেন তিনি।

তবে চমক আরও রয়েছে। ওই চলচ্চিত্রের জন্য মোট তিনটি গান গেয়েছেন তিনি। এর মধ্যে একটি রয়েছে তার একক গান। অন্য দু’টি গানে আশার সঙ্গে ডুয়েট গেয়েছেন সনু নিগম। তিনটি গানেরই গীতিকার মনোজিৎ।

ভারতীয় গণমাধ্যমের খবর, চলতি মাসেই মুম্বাইয়ের একটি স্টুডিওতে গান করেছেন আশা। এতে তিনি সময় নিয়েছেন দুইদিন। কিন্তু সংগীত পরিচালক মনোজিৎ জানালেন, বর্ষীয়ান এই শিল্পীকে গান করতে রাজি করাতেই নাকি তার ছয়মাস সময় লেগেছে।

কোন ছবিতে গানগুলি ব্যবহার করা হবে, সে প্রসঙ্গে এখনই কোনও তথ্য দিতে চাননি মনোজিৎ।

উল্লেখ্য, ভারতের জনপ্রিয় গায়িকাদের মধ্যে একজন আশা ভোঁসলে। ১৯৪৩ সাল থেকে শুরু করে ষাট বছরেরও বেশি সময় ধরে গান গেয়ে চলেছেন। কর্মজীবনে সিনেমার প্লেব্যাক গায়িকা হিসেবেই পরিচিত তার। ৯২৫ টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন। সব মিলিয়ে মোট ১২০০০ এরও বেশি গান গেয়েছেন তিনি। এ জন্য ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস আশাকে সর্বাধিক সংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করে।

ডিএ/