বলিউড নায়ক সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর চার বছর পেরিয়ে গেলেও এখনও খোলেনি রহস্যজট। অভিনেতার পরিবারের দাবি, সুশান্তের মৃত্যুর সত্যিটা এখনও তারা জানেন না। সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি লম্বা পোস্ট দিয়ে প্রশ্ন ছুড়ে দিয়েছেন সুশান্তের বোন শ্বেতা সিং কির্তি। 

ভারতীয় গণমাধ্যমের খবর, ভাইয়ের চলে যাওয়াটা যে তাদের কতটা ব্যথিত করেছে, সেটা চার বছর পরেও স্পষ্ট করেছেন শ্বেতা। তার দাবি, সুশান্তের মৃত্যু আজও একটি বড় রহস্য যেটা বের করে আনার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। সামাজিক মাধ্যমে ওই পোস্টে শ্বেতা লেখেন, ‘তোমার (সুশান্তের) মৃত্যুর সত্যিটা সামনে আনার জন্য কর্তৃপক্ষের কাছে অগণিত অনুরোধ করেছি। এবার ধৈর্য হারাচ্ছি, মনে হচ্ছে হাল ছেড়ে দেব।’

সুশান্তের মৃত্যুর বিচার চেয়ে সকলের কাছে আর্জি জানিয়ে শ্বেতার প্রশ্ন, ‘সুশান্তের সঙ্গে কী হয়েছিল সেটা জানার কি অধিকার নেই? আমাদের এবার এটা নিয়ে কোথাও থামার সুযোগটুকু দিন, শান্তি পেতে দিন।’ এটা কেন রাজনৈতিক বিষয় হয়ে দাঁড়িয়েছে, সে নিয়েও ওই পোস্টে প্রশ্ন তুলেছেন শ্বেতা।

সময়টা ২০২০ সালের ১৪ জুন। বিশ্বজুড়ে চলমান করোনা মহামারির সঙ্গে লড়ছে মানুষ। দেশে দেশে চলছিল লকডাউন। সে সময় নেটমাধ্যমে তারকাদের করোনা আক্রান্ত বা করোনায় মৃত্যুর গুজব ছড়াতো অনেক। এমন সময় সামাজিক মাধ্যমে খবর আসে, সুশান্ত সিং রাজপুত আর নেই। এতে রীতিমতো হতবাক হয়ে পড়ে বলিউড প্রেমীরা। প্রাথমিকভাবে দর্শক-ভক্তদের অনেকেই তা বিশ্বাস করেননি; ভেবেছিলেন, এটাও বোধহয় গুজব।

কিন্তু ভুল ভাঙতে সময় নেয়নি। ফ্ল্যাট থেকে নামানো হয় সুশান্তের নিথর দেহ, যার ভিডিও ছড়িয়ে পরে সামাজিক মাধ্যমে। আর এতেই ভক্তরা নিশ্চিত হয়ে যান, সুশান্তের মৃত্যুটাই এখন সত্যি। এমন সংবাদের পরক্ষণেই বলিউড সহ সমগ্র উপমহাদেশেই শোকে আচ্ছন্ন হয়ে পড়ে।

সুশান্তের মরদেহের বিভিন্ন আলামতের ওপর ভিত্তি করে ওঠে নানান প্রশ্ন। এটি খুন নাকি হত্যা, তা নিয়েও ছিল প্রশ্ন। শুরু হয় তদন্ত। কারও কারও দাবি, অবসাদে ভুগছিলেন এই বলিউড অভিনেতা। এতে একে একে উঠে আসে নতুন ব্যাখ্যা। যেমন, চক্রান্ত করে আত্মহত্যার প্ররোচনা দেওয়া হয়েছিল সুশান্তকে। এতে নাম জড়ায় সুশান্তের কথিত বান্ধবী অভিনেত্রী রিয়া চক্রবর্তী এবং তার ভাইয়ের নাম। কিন্তু এত ঘটনার পরও এখনও স্পষ্ট নয়, ঠিক কীভাবে মৃত্যু হয়েছিল সুশান্তের।

উল্লেখ্য, ২০০৮ সালে ভারতের টেলিভিশন ধারাবাহিকে কাজ করার মধ্যে দিয়ে তার অভিনয় জীবন শুরু সুশান্ত সিং রাজপুতের। স্টার প্লাস চ্যানেলে প্রচারিত টেলিভিশন ধারাবাহিক ‘কিস দেশ মে হ্যায় মেরা দিল’-এ প্রীত জুনেজা চরিত্রে অভিনয়ের মাধ্যমে টেলিভিশন জগতে অভিষেক হয় তার।

এরপর ২০১৩ সালের ২২ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া অভিষেক কাপুর পরিচালিত ‘কাই পো চে’- চলচ্চিত্রে প্রথমবারের মত বড় পর্দায় আসেন সুশান্ত। ছবিটি বেশ প্রশংসিত হয় এবং বক্স অফিসেও বেশ হিট করে। রাজকুমার হিরানী পরিচালিত ‘পিকে’ চলচ্চিত্রেও রাজপুত একটি ছোট চরিত্রে অভিনয় করেন।

পরে ২০১৬ সালে ‘এম.এস. ধোনি: দ্য আনটোল্ড স্টোরি চলচ্চিত্রের’ মুখ্য চরিত্র মহেন্দ্র সিং ধোনির চরিত্রে অভিনয় করে সুশান্ত সিং রাজপুত বেশ আলোড়ন তৈরি করেন।

ডিএ/