চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ আয়োজন ‘কান চলচ্চিত্র উৎসব’ এর ৭৭তম আসরে প্রথমবারের মতো হাজির হয়েছেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। উৎসবের অভিজ্ঞতা নিতে প্রথমবারের মতো সেখানে গেছেন তিনি। কোনো চলচ্চিত্রের ব্যানারে নয় বরং নিজ উদ্যোগেই কান উৎসবে গিয়েছেন তিনি। নিজেকে আলাদাভাবে জানান দিতে একেকদিন একেক ডিজাইনের নজরকাড়া পোশাক পরে আসছেন লাইমলাইটে।

বাংলাদেশ সময় ১২ মে রাতে ভাবনা কানে পৌঁছেই ফেসবুক পোস্টে ভাবনা লিখেছেন, ‘ফ্রম পুরান ঢাকা টু ফেস্টিভ্যাল ডি কান’। সেখানে সিনেমা উপভোগের পাশাপাশি নজরকাড়া পোশাক ও সাজে ছবি ফেইসবুকে শেয়ার করছেন ভক্তদের সঙ্গে।

ভিন্ন ভিন্ন লুকে মুগ্ধতা ছড়ানোর পাশাপাশি নেটিজেনদের অবাক করেছেন তিনি। বেনারসি কাতান কাপড়ের ওপর কাস্টমাইজ করা মিডি ড্রেসে মোহনীয়তা ছড়ালেও খানিকটা কড়া  মন্তব্যও তার কপালে জুটছে। ফ্যাশন সচেতনরা যেমন ভাবনার ইউনিক এই পোশাকের তারিফ করছেন, তেমনি রাখঢাক না করে ভাবনার এই মেলে ধরাকে কটাক্ষ করছেন নেটিজেনরা।

প্রতিদিন নজরকাড়া পোশাকে নিজেকে আলাদাভাবে জানান দিচ্ছেন ভাবনা। প্রথম দিনে কালো গোল্ডেন গাউনে নজর কেড়েছেন ভাবনা। গাউনের সামনের অংশে ছিল একটি কাকের ডিজাইন। ছবিটি পোস্ট করে ফেইসবুকে ভাবনা লিখেছেন, ‘কান উৎসবে আমার সঙ্গে আমার কাক নিয়ে হাজির হয়েছি’। তবে সবশেষ নতুন সংযোজনে হিসেবে সোনালি মেরুনের বেনারসি কাতান মিডিতে নিজেকে ছাড়িয়ে গেছেন যেন।

সামাজিক মাধ্যমে নতুন এই পোশাকে ছবি প্রকাশের পর ভাবনার প্রশংসায় পঞ্চমুখ ভক্তরা। কেউ বলছেন, নান্দনিক! ঝলসে দিয়েছো চারদিক! মুগ্ধতা জানালাম।

আরেক ভক্ত বললেন, আমি আশা করি আপনার আনন্দ এবং হাসিতে ভরা একটি দুর্দান্ত সময় কাটবে। মুহূর্তগুলোকে লালন করুন এবং সুন্দর স্মৃতি তৈরি করুন।

অন্যদিকে তাদের এই মন্তব্যে অ্যাংগ্রি রিয়্যাক্ট দিয়ে কেউ কেউ ভাবনার ছবি শেয়ার করে সমালোচনাও করছেন। ভাবনার এমন মিডি পোশাককে অনেকেই যেন মানতে পারছেন না। কড়া ও নোংরা মন্তব্যও হজম করতে হচ্ছে এই অভিনেত্রীকে।

তবে ভাবনাকে ঘিরে এমন আলোচনা সমালোচনা এবারই প্রথম নয়, এর আগেও পোশাক কিংবা নানা মন্তব্যের কারণে তিনি আলোচনায় এসেছেন। হয়েছেন সমালোচিত।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবিকে কেন্দ্র করে বিতর্কের মুখে পড়েন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। যেই ছবিটি ছিল পিকআপ ভ্যানে রোদে দাঁড়িয়ে থাকা একটি গরুর।

নিজের ফেসবুক অ্যাকাউন্টে ছবিটি পোস্ট করে ক্যাপশনে ভাবনা লেখেন, আমার কান্নার শব্দ কি শোনা যায় তোমার শহরে? এরপরই নেটিজেনদের তোপের মুখে পড়েন অভিনেত্রী। অনেকেই ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ভাবনাকে কটাক্ষ করতে শুরু করেন।

প্রসঙ্গত,  কান চলচ্চিত্র উৎসব চলবে আগামী ২৫ মে পর্যন্ত। ততদিন পর্যন্ত ভাবনাকে সেখানেই হয়ত দেখা যাবে নিত্য নতুন সব পোশাকে। শুধু ভাবনাই নয়, ঐশ্বরিয়া, উর্বশী রাউতেলা কিয়ারা আদভানিসহ বলিউডের অনেক তারকাকেই সেখানে দেখা গেছে। আলো ছড়াচ্ছেন হলিউডের বিখ্যাত তারকারাও।

পিএইচ