পূর্বাচলে ঢাকা এরিনায় ‘অঞ্জন দত্ত মেট্রোপলিস ভলিউম-২.০’ নামে আয়োজিত কনসার্টে ‘২৪৪১১৩৯’ গানের খ্যাতিমান শিল্পী, গীতিকার ও চলচ্চিত্র নির্মাতা অঞ্জন দত্ত তার চিরচেনা সব গান দিয়ে মাতিয়েছেন সংগীত প্রেমীদের। গতকাল শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়ে যাওয়া কনসার্টে আরও গেয়েছিলেন ব্যান্ড কাকতাল ও আহমেদ হাসান সানি।

আহমেদ হাসান সানির ‘আমারে চাও’ গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। পরে মঞ্চে ওঠেন অঞ্জন দত্ত। ‘এই পোড়া শহরে’ গান দিয়ে শুরু করেন তিনি। এরপর একে একে ‘ম্যারিয়ান’, ‘বেলা বোস’, ‘রঞ্জনা’, গেয়ে ‘মালা’ দিয়ে শেষ করেন। অঞ্জন দত্তর গানের সাথে গলা মিলিয়েছেন কনসার্টে আসা প্রত্যেকটি দর্শক। গান শেষে ‘মালা’র জন্মদিনের কেকও কাটা হয়। শেষ অংশে মঞ্চ মাতায় কাকতাল।

আশির দশকের শুরুর দিকে বিনোদন জগতে আত্মপ্রকাশ করেন অঞ্জন দত্ত। প্রখ্যাত নির্মাতা মৃণাল সেনের ‘চলচ্চিত্র’ নামক চলচিত্রের মাধ্যমে তিনি অভিনয়ে আত্মপ্রকাশ করেন। কিছুকাল সাংবাদিকতাও করেছেন তিনি। পরে নিজেই চলচ্চিত্র নির্মাতা হিসেবে মুগ্ধ করেছেন দর্শকদের। নির্মাতা হিসেবে জাতীয় পুরস্কার প্রাপ্ত তিনি। ‘চলো লেটস্‌ গো’, ‘ম্যাডলি বাঙালি’, ‘রঞ্জনা আমি আর আসব না’সহ আরও কিছু চলচ্চিত্র পরিচালনা করেছেন তিনি। সম্প্রতি ‘ব্যোমকেশ’ সিরিজ নিয়ে কাজ করেছেন।

চলচিত্রের পাশাপাশি সংগীতশিল্পী হিসেবে তিনি এপার-ওপার দুই বাংলায় সমান জনপ্রিয়। তরুণ প্রজন্মের কাছে তিনি সংগীতশিল্পী হিসেবে বেশি পরিচিত। তার ‘২৪৪১১৩৯’ গানে মেতে ছিল পুরো কনসার্টের সবাই। সঙ্গীতাঙ্গনে তার রোল মডেল বব ডিল্যান ও কবির সুমন। ডিল্যানের গানের আদলে সুর করেছেন অনেক গান, যেমন ‘ম্যারি অ্যান্‌’।

ব্যান্ড কাকতাল সাম্প্রতিক ২০২২ সালে গান শুরু করে। ইতোমধ্যে তাদের বেশ কয়েকটি গান রিলিজ দিয়েছে। কনসার্টে ‘কিছু নেই কিছু নেই’, ‘লাশকাটা ঘরে’, সহ তাদের জনপ্রিয় গান শুনান।

এই কনসার্টের আয়োজক অ্যাসেন, জির্কুনিয়াম এবং আর্কলাইট ইভেন্টস। এ বিষয়ে অ্যাসেনের ফাউন্ডার ও সিইও আনন্দ চৌধুরী বলেন, ‘উদীয়মান শিল্পীদের ও চিরচেনা অঞ্জন দত্তর গানের মেলবন্ধনে একটি চমৎকার সন্ধ্যা উপভোগ করেছে দর্শক। এরকম কনসার্ট ভবিষ্যতে আরও করার উদ্যোগ রয়েছে আমাদের। সঙ্গে থেকে সমর্থন দিন।

উল্লেখ্য, ঢাকায় আয়োজিত এ কনসার্টের পৃষ্ঠপোষকতায় টাইটেল স্পনসর হিসেবে রয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। ইয়ুথ এঙ্গেজমেন্ট ও আউটরিচ পার্টনার হিসেবে কনসার্টের সঙ্গে আছে জুনিয়র চেম্বারস্‌ ইন্টারন্যাশনাল বাংলাদেশ। বিশেষ কিছু আয়োজন থাকছে যার পার্টনার হিসেবে থাকছে এশিয়ান পেইন্টস্‌, পোলার আইসক্রিম, ডেন কেক, প্রাণ আপ, ভিশন স্মার্ট টিভি, গোযায়ান, স্পার্ক, আমা কফি, মেরন, ফটোগ্রাফার পার্টনার র এক্সপোজার, মিডিয়া পার্টনার ৯৬.৪ স্পাইস এফএম, আরবাব গ্রুপ এবং কডিক্সেল। কনসার্টের রেগুলার ও ভিআইপি টিকিট সরবরাহ করছে গেট সেট রক্‌।

এমএ