ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী সেজে চমকে দিয়েছেন অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। ‘ম্যায় অটল হুঁ’ ছবির ফার্স্টলুক প্রকাশ্যে এসেছে। সেখানে পঙ্কজ ত্রিপাঠীকে দেখে অবাক হয়েছেন সবাই। মঙ্গলবার (২৮ নভেম্বর) সবার সামনে আবারও অটলরূপে ধরা দিলেন পঙ্কজ। ছবির নতুন পোস্টারে জানিয়ে দেওয়া হয়েছে ‘ম্যায় অটল হুঁ’ ছবির মুক্তির তারিখও।

পঙ্কজ ত্রিপাঠী অভিনীত ‘ম্যাঁয় অটল হুঁ’ মুক্তি পাবে নতুন বছরের ১৯ জানুয়ারি। ছবির পোস্টারগুলোতে পঙ্কজ ত্রিপাঠীকে অটল বিহারী বাজপেয়ীর রূপে দেখানো হয়েছে। তাকে পিএমও অফিসের ভেতরেও দেখা গেছে। মোট চারটি পোস্টারে ট্যাগলাইন রয়েছে ‘হার্ট অব গোল্ড, ম্যান অব স্টিল’ এবং ‘দ্য পোয়েট অব রি-রোট হিস্ট্রি’।

এর আগে এক সাক্ষাৎকারে পঙ্কজ ত্রিপাঠী বলেন, ম্যায় অটল হুঁ ছবিতে অভিনয়ের জন্য শ্যুটিংয়ের ৬০ দিন শুধুই খিচুড়ি খেয়ে ছিলাম। কারণ, ভালো চরিত্রে কাজের জন্য মনোসংযোগ থাকা দরকার, আর পেট ভালো থাকলে মনোসংযোগ ভালো থাকে। তাই শুধু খিচুড়ি খেয়ে ছিলাম।

তিনি বলেন, ম্যায় অটল হুঁ ছবির জন্য গবেষণার সময় আমি জানতে পারি তিনি (অটল বিহারী বাজপেয়ী) রাজনীতিবিদ, কূটনীতিবিদ ছাড়াও একজন মহান কবি ছিলেন। সাহিত্য ও ভাষার প্রতি তার অগাধ ভালোবাসা এবং অনুরাগ ছিল। গবেষণার মাধ্যমে আমি জেনেছি তিনি তার মনের অবস্থা বোঝাতে কবিতা লিখতেন। আমি এই ছবির সঙ্গে যুক্ত হওয়ায় আমার ওপর তার কবিতা গভীর প্রভাব ফেলেছে, বিশেষ করে হিন্দি কবিতা।

প্রসঙ্গত, পাঁচ দশকের বেশি সময় ধরে অটল বিহারী বাজপেয়ী ভারতের জাতীয় সংসদের সদস্য ছিলেন। প্রথম দফায় তিনি মাত্র ১৩ দিনের জন্য ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন। দ্বিতীয় দফায় ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী হন। এরপর ২০০৮ পর্যন্ত তার নেতৃত্বেই ক্ষমতাসীন ছিল বিজেপি তথা এনডিএ জোট।

এসএসএইচ