পাঠানের ব্যাপক সাফল্যের পর আবার বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। অ্যাটলি পরিচালিত জওয়ান নিয়ে ৭ সেপ্টেম্বর বড় পর্দায় আসছেন তিনি। ইতোমধ্যে প্রকাশিত সিনেমাটির প্রিভিউ এবং গানগুলো দর্শকদের কৌতূহল আরো বাড়িয়ে তুলেছে। প্রকাশিত হয়েছে সিনেমাটির তৃতীয় গান ‘নট রামাইয়া বস্তাবইয়াও’।

প্রযোজক সংস্থা টি সিরিজের ইউটিউবে গানটি প্রকাশ পায়। এরপরই আবারও আলোচনায় উঠে এসেছে রামাইয়া বস্তাবইয়া এই দুটি শব্দ।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, ‘রামাইয়া বস্তাবইয়া’র নেপথ্যকাহিনি জানতে হলে বলিউডের ইতিহাসের পাতা ঘাঁটতে হয়। ‘রামাইয়া বস্তাবইয়া’ গানটি গেয়েছিলেন মহম্মদ রফি, লতা মঙ্গেশকর এবং মুকেশ।

১৯৫৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় রাজ কাপুর এবং নার্গিস অভিনীত ‘শ্রী ৪২০’ ছবিটি। এই ছবির পরিচালনা এবং প্রযোজনার দায়িত্বেও ছিলেন রাজ। ‘শ্রী ৪২০’ ছবির একটি গান ‘রামাইয়া বস্তাবইয়া’। 

আলোচিত এই গানের সৃষ্টি হয়েছিল, মহারাষ্ট্রের একটি দোকানের টেবিলে।

‘শ্রী ৪২০’ ছবির শুটিংয়ের সময় মাঝেমধ্যেই দলবল নিয়ে মহারাষ্ট্রের খন্ডালা যেতেন রাজ। এসময় সঙ্গীত পরিচালনা দলের সদস্য ছিলেন শঙ্কর, জয়কিষণ, শৈলেন্দ্র এবং হজরত জয়পুরী। তাদের সঙ্গেই খন্ডালা যেতেন রাজ। সেখানে যাওয়ার পথে মাঝেমধ্যেই একটি দোকানে খাওয়াদাওয়া এবং বিশ্রামের জন্য থামতেন রাজরা। তেমনই একবার দোকানে চা এবং খাবার খেতে গিয়েছিলেন।

খবরে আরও জানানো হয়, কর্মসূত্রে বেশ কিছু দিন হায়দরাবাদে ছিলেন শঙ্কর। তেলুগু ভাষার সঙ্গেও পরিচিতি ছিল তার। ওই দোকানে রামাইয়া নামে এক কর্মী ছিলেন। তিনিও তেলুগুভাষী ছিলেন। রামাইয়ার সঙ্গে তেলুগু ভাষাতেই কথা বলতেন শঙ্কর।

এক বার দোকানে গিয়ে রামাইয়াকে চা দিতে বলেন শঙ্কর। কিন্তু রামাইয়া সেই সময় ব্যস্ত ছিলেন। তার জবাবে শঙ্কর বলে ওঠেন, ‘‘রামাইয়া বস্তাবইয়া।’’ যার অর্থ ‘রামাইয়া, তাড়াতাড়ি’।

বার বার ‘রামাইয়া বস্তাবইয়া’ বলে ডাক দিয়ে উঠছিলেন শঙ্কর। তার পর মনে মনে এই দুই শব্দ ছন্দ মিলিয়ে বলে বার বার উচ্চারণ করতে থাকেন।

জয়কিষণ সঙ্গে সঙ্গে টেবিল বাজাতে শুরু করেন। ‘রামাইয়া বস্তাবইয়া’র সঙ্গে তাল মিলিয়ে এক অদ্ভুত সুরের সৃষ্টি হয়। হজরত তখন শঙ্করকে জিজ্ঞাসা করেন এই সুরের সঙ্গে কিছু যোগ করা যাবে কি না। শৈলেন্দ্র পরের লাইনটি যোগ করেন, ‘ম্যায়নে দিল তুঝকো দিয়া’। তারপরই তৈরি হয় ‘শ্রী ৪২০’ ছবির গান ‘রামাইয়া বস্তাবইয়া’।

‘জওয়ান’ ছবির গানটির নেপথ্যে রয়েছেন অনিরুদ্ধ রবিচন্দ্র, বিশাল ডাডলানি এবং শিল্পা রাও। নাচের দৃশ্যে অভিনয় করেন শাহরুখ এবং নয়নতারা।

প্রসঙ্গত, ২০১৩ সালে প্রভু দেবার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘রামাইয়া বস্তাবইয়া’ নামের একটি রোম্যান্টিক ড্রামা ঘরানার ছবি। এই ছবিতে অভিনয় করেন গিরীশ কুমার, শ্রুতি হাসন, সোনু সুদ, রণধীর কপূর, পুনম ধিলোঁর মতো তারকারা।

এমজে