বলিউড তারকা সুশান্ত সিং রাজপুতের মরদেহ উদ্ধারের বহুদিন কেটে গেছে। তার মৃত্যু নিয়েও রয়ে গিয়েছে নানা রহস্য। এর মধ্যেই তার জীবন নিয়ে তৈরি হয়েছে সিনেমা ‘ন্যায়: দ্য জাস্টিস’। কিন্তু এর বিরোধিতা করে দিল্লির হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন অভিনেতার বাবা কৃষ্ণ কিশোর সিং।

সুশান্তের বাবার অভিযোগ, তার মৃত ছেলের জীবন নিয়ে আর্থিক লাভ করার চেষ্টা করছে একদল ব্যক্তি।

একাধিক ভারতীয় গণমাধ্যমের খবরে জানানো হয়, বৃহস্পতিবার (১৭ জুন) দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন অভিনেতার বাবা। এসময় বিচারক যশবন্ত বর্মা এবং ধর্মেশ শর্মার বেঞ্চ সুশান্তের বাবা কৃষ্ণ কিশোর সিংয়ের আবেদন পাওয়ার পর একটি নোটিশ জারি করেন একাধিক ব্যক্তির নামে। 

গত জুলাইয়ে, ‘ন্যায়: দ্য জাস্টিস’ নামে একটি ছবির অনলাইন স্ট্রিমিং বন্ধের আবেদন জানিয়েছিলেন সুশান্তের বাবা। তার দাবি, সেই ছবিতে একাধিক আপত্তিকর মন্তব্য রয়েছে এবং সুশান্তের ব্যক্তি অধিকার লঙ্ঘন হয়েছে। কিন্তু কোর্টের একটি বেঞ্চ থেকে সেই আবেদন খারিজ করে দেওয়া হয়।

সুশান্ত সিং রাজপুতের বাবার দাবি, অনুমতি ছাড়াই লোকজন তার ছেলেকে নিয়ে বই লিখছেন, সিনেমা সিরিজ বানাচ্ছে।

সুশান্তের বাবার পক্ষের আইনজীবী বরুণ সিং বলেন, এই ছবিতে যে কেবল মৃত অভিনেতার ব্যক্তিগত অধিকার লঙ্ঘন করা হয়েছে, এমনটা নয়, একই সঙ্গে তার পরিবারেরও গোপনীয়তা লঙ্ঘন হচ্ছে।

বিরোধীপক্ষের আইনজীবী বলছেন, এক ব্যক্তির মৃত্যুর পর গোপনীয়তার অধিকার দাবি করা যায় না। আদালতের তরফে বিষয়টি বিবেচনার করার কথা বলা হয়েছে এবং ছবির নির্মাতাদের আবেদনের উত্তর দিতে বলা হয়েছে।

এর আগে ২০২০ সালের ১৪ জুন মুম্বাইয়ের আবাসন থেকে সুশান্তের ঝুলন্ত মরদেহ উদ্ধার হয়। প্রাথমিক তদন্তে বলা হয়েছিল, আত্মহত্যাই করেছেন তিনি। যদিও তার পরিবার দাবি করে, খুন করা হয়েছিল অভিনেতাকে। মুম্বাই পুলিশের পর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), নার্কোটিকস কন্ট্রোল ব্যুরো (এনসিবি) এবং সিবিআই সুশান্তের মৃত্যুর তদন্ত করেছিল। 

পরবর্তীতে সুশান্তের জন্য মাদক জোগাড়ের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন রিয়া চক্রবর্তী।

এমজে