চলতি বছরের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা বোর্ডে পাসের হার কমেছে। এ বছর বোর্ডটির পাসের হার শতকরা ৭১ দশমিক ১৫ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ৯২২ শিক্ষার্থী। গতবার কুমিল্লা বোর্ডে পাসের হার ছিল ৭৫ দশমিক ৩৯ শতাংশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুরে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান ঢাকা পোস্টকে এসব তথ্য জানিয়েছেন।

কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এ বছর বোর্ডের আওতায় ১ লাখ ১২ হাজার ৩১২ জন এইচএসসি পরীক্ষায় অংশ নেন। তাদের মধ্যে ৭৯ হাজার ৯০৫ জন উত্তীর্ণ হয়েছেন।

পাস করা শিক্ষার্থীদের মধ্যে ৬৩ হাজার ৬৩৯ জন মেয়ে শিক্ষার্থী এবং ৪৬ হাজার ৯৪১জন ছেলে শিক্ষার্থী রয়েছেন।

২০২৩ সালে এ বোর্ডে পাসের হার ছিল ৭৫ দশমিক ৩৯ শতাংশ। ওই বছর জিপিএ-৫ পেয়েছিলেন ৫ হাজার ৬৫৫ জন। এ ছাড়া ২০২২ সালে পাসের হার ছিল ৯০ দশমিক ৭২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলেন ১৪ হাজার ৯৯১ জন।

এ বছর ৪৬ হাজার ৯৪১ জন ছাত্র ও ৬৩ হাজার ৬৩৯ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। এর মধ্যে ৪৮ হাজার ৬৫ জন ছাত্রের মধ্যে পাস করেছেন ৩২ হাজার ৫৫৮ জন ও ৬৪ হাজার ২৪৭ জন ছাত্রীর মধ্যে পাস করেছেন ৪৭ হাজার ৩৪৭ জন। ২ হাজার ৯৬৮ জন ছাত্র এবং ৪ হাজার ৯৫৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী—৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার।

সূচি অনুযায়ী—মোট ৬১ বিষয়ের পরীক্ষা গ্রহণ বাকি ছিল। বিভিন্ন বিভাগের (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য) বিভিন্ন বিষয় থাকায় এতগুলো পরীক্ষা স্থগিত এবং পরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তা বাতিল করা হয়।

আরিফ আজগর/এমএ