মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির গুলশান ক্যাম্পাসে গত চারদিন ধরে আন্দোলন করছেন সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। প্রধান ক্যাম্পাস পরিবর্তনের সিদ্ধান্ত বাতিল এবং গুলশানেই প্রধান ক্যাম্পাস রাখার দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তারা। এর মধ্যে বুধবার (৯ অক্টোবর) হঠাৎ উত্তপ্ত হয়ে ওঠে গুলশান ক্যাম্পাস।

অভিযোগ উঠেছে, বুধবার বিকেলে বহিরাগত কিছু মানুষ গুলশান ক্যাম্পাসে প্রবেশ করে হুমকি-ধামকি দেয়। এ নিয়ে মূলত শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, গুলশান ক্যাম্পাসের অ্যাকাউন্টস বিভাগ আশুলিয়া ক্যাম্পাসে স্থানান্তর, মানারাত স্কুলকে ইউনিভার্সিটির কিছু ক্লাস রুম দেওয়ার সিদ্ধান্ত জানাজানি হলে শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়েন। তাদের একটি দল বর্তমান ভিসির সঙ্গে দেখা করতে তারা বিপরীতমুখি আচরণ দেখতে পান। এ সময় তাদের সঙ্গে অশালীন ভাষার ব্যবহার ও অসৌজন্যমূলক ব্যবহারের অভিযোগ ওঠে। এরপরেই শিক্ষার্থীরা আন্দোলনের সিদ্ধান্ত নেন। গত চারদিন ধরে তারা ক্যাম্পাসে অবস্থান নেন এবং নানাবিধ স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীদের অভিযোগ, পূর্বের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন হয়েছে। পাশাপাশি গুলশানে ক্যাম্পাস স্থায়ী করার চেষ্টার দায়ে কয়েকজন শিক্ষককে জোর করে পদত্যাগে বাধ্য করা হয়।

জোর করে পদত্যাগ করানো শিক্ষকদের ফিরিয়ে আনা এবং গুলশান ক্যাম্পাস পরিবর্তন না করার দাবি তোলেন আন্দোলনরত বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। অন্যথায় সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছেন তারা।

এমজে