শিক্ষা প্রশাসনে বড় ধরনের রদবদল করেছে মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সচিব, সদস্য, উৎপাদন নিয়ন্ত্রক, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ আর মাউশি অধিদপ্তরের কলেজ শাখার উপ-পরিচালকসহ বেশ কয়েকটি পদে নতুন কর্মকর্তারা দায়িত্ব পেয়েছেন।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও  উচ্চ শিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনের এ তথ্য জানা গেছে।

যেসব পদে রদবদল হয়েছে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিকের পরিচালক হয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা অধ্যাপক ড. খান মইনুদ্দিন আল মাহমুদ সোহেল। মাউশির মাধ্যমিকের পরিচালক অধ্যাপক সৈয়দ জাফর আলীকে মানিকগঞ্জের সরকারি দেবেন্দ্র কলেজে বদলি করা হয়।

এনসিটিবির সচিব পদে দায়িত্ব পেয়েছেন শাহ মুহাম্মদ ফিরোজ আল ফেরদৌস। তিনি আগে প্রশাসন শাখার উপ-সচিব ছিলেন।

অপরদিকে প্রশাসন শাখার উপ-সচিব পদের নতুন দায়িত্বে সহযোগী অধ্যাপক সিরাজুল ইসলাম। মাউশি অধিদপ্তরের প্রশাসন শাখার সহকারী পরিচালক পদে দায়িত্ব পেয়েছেন সহকারী অধ্যাপক মো. খালিদ হোসেন। এ ছাড়াও মাউশি অধিদপ্তরের মাধ্যমিক শাখা-২ এর শিক্ষা কর্মকর্তা তরিকুল ইসলামকে বরগুনা সরকারি কলেজে পাঠানো হয়েছে।

এনসিটিবির উৎপাদন নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক আবু নাসের টুকু, সদস্য হিসেবে অধ্যাপক মো. মুনাব্বির হোসেন, ঊর্ধ্বতন বিশেষজ্ঞ পদে সহযোগী অধ্যাপক মো. আব্দুল মুমিন মোছাব্বির, অধ্যাপক মো. গোলাম মোস্তফা দায়িত্ব পেয়েছেন।

এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কলেজ শাখা-১ এর উপপরিচালক কিশোর কুমার মহন্তকে সিরাজগঞ্জ সরকারি কলেজে পাঠানো হয়েছে।

কলেজ শাখা-১ এ উপপরিচালকের নতুন দায়িত্ব পেয়েছেন গৌরনদী সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মো. নুরুল হক সিকদার।

মাউশি অধিদপ্তরের ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট শাখার উপ-পরিচালক মোহাম্মদ আনিছুর রহমানকে ও পরিকল্পনা ও উন্নয়ন শাখার সহকারী পরিচালক-১ সাবিনা বেগমকে শরীয়তপুরের নাড়িয়া সরকারি কলেজে পাঠানো হয়েছে।

ঢাকার ধামরাই সরকারি কলেজের সহকারী অধ্যাপক মো. মিজানুর রহমানকে অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার সহকারী পরিচালক-১ পদে দায়িত্ব দেওয়া হয়েছে।

মাউশি অধিদপ্তরের এইচআরএম শাখার সহকারী পরিচালক আশেকুল হককে ফরিদপুরের বোয়ালমারি সরকারি কলেজে পাঠানো হয়েছে। অধিদপ্তরের এইচআরএম শাখার সহকারী পরিচালক পদে নতুন দায়িত্ব পেয়েছেন রাজশাহী কলেজের সহকারী অধ্যাপক মো. দেলোয়ার হোসেন।

এছাড়া মাউশি অধিদপ্তরের প্রশিক্ষণ শাখার সহকারী পরিচালক পদে দায়িত্ব পেয়েছেন লালমনিরহাটের পাটগ্রামের সরকারি জসমুদ্দিন কাজী আব্দুল গণি কলেজের এসএস সাইফুল ইসলাম।

অধিদপ্তরের পরিকল্পনা ও উন্নয়ন শাখার সহকারী পরিচালক-২ অসীম কুমার বর্মণকে দিনাজপুর সরকারি কলেজে পাঠানো হয়েছে। সরকারি তোলারাম কলেজের সহকারী অধ্যাপক বদরুন নাহারকে পরিকল্পনা ও উন্নয়ন শাখার সহকারী পরিচালক-২ পদে দায়িত্ব দেওয়া হয়েছে।

একইসঙ্গে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) প্রশিক্ষণ বিশেষজ্ঞ পদে দায়িত্ব পেয়েছেন সহকারী অধ্যাপক মো. আরফিুল ইসলাম। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর ডিএলপি চিফ হিসেবে দায়িত্ব পেয়েছেন সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ফজলুর রহমান খান। পরিদর্শন ও নিরীক্ষা অধিপ্তরের উপ-পরিচালকের দায়িত্বে সহযোগী অধ্যাপক মো. ওয়াজকুরনী ও সহযোগী অধ্যাপক শাহানুর কবির। সহকারী শিক্ষা পরিদর্শকের নতুন দায়িত্ব পেয়েছেন সিকান্দার আলী।

এছাড়াও নায়েমের প্রশিক্ষণ বিশেষজ্ঞ পদে দায়িত্ব পেয়েছেন সহকারী অধ্যাপক মো. রবিউল আউয়াল।

এনএম/এসকেডি