ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক শ্রেণীর (একাদশ-দ্বাদশ) শিক্ষার মান আরও বাড়াতে নতুন করে পর্যবেক্ষণ কমিটি গঠন করেছে কলেজ প্রশাসন। এই কমিটির সদস্যরা শিক্ষার্থীদের পাঠ নিশ্চিত করার পাশাপাশি নিয়মিত সার্বিক বিষয়ে পর্যবেক্ষণ করবেন।

সম্প্রতি, ঢাকা কলেজের অধ্যক্ষের কার্যালয় থেকে প্রকাশিত অফিস আদেশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। অধ্যক্ষ অধ্যাপক এ কে এম ইলিয়াসের সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চমাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের শিক্ষার মান আরও বাড়াতে শিক্ষকদের সমন্বয়ে পাঠ পরিকল্পনা, উন্নয়ন ও উচ্চমাধ্যমিক পর্যবেক্ষণ কমিটি (একাদশ ও দ্বাদশ) গঠন করা হয়েছে। 

এতে আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন পদার্থবিজ্ঞান বিভাগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক সেখ সাব্বির আহমেদ। এছাড়া সদস্য হিসেবে ইংরেজি বিভাগের অধ্যাপক ফারজানা ইসলাম, রসায়ন বিভাগের অধ্যাপক মাহবুবা খানম, ভূগোল বিভাগের সহকারী অধ্যাপক আবু সালেহ মো. মুজাহিদুল ইসলাম, হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জেরিনা আফরোজ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মামুনুর রশীদ, ইংরেজি বিভাগের প্রভাষক মো. আবু বকর সিদ্দিক মিয়া এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের প্রদর্শক মো. মোতাকাব্বির বিল্লাহ দায়িত্ব পালন করবেন।

মূলত, শিক্ষার্থীদের ক্লাস, পরীক্ষা, ব্যবহারিকসহ সার্বিক ব্যবস্থাপনার মান বাড়ানোর জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অধ্যক্ষ অধ্যাপক এ কে এম ইলিয়াস। তিনি বলেন, ঢাকা কলেজে শিক্ষার্থীরা বরাবরের মতোই তাদের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে। অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে এটিই আমাদের মূল পার্থক্য। আমরা চাই অর্জনের এই ধারাবাহিকতা বজায় থাকুক। সেজন্য শিক্ষার্থীরা ক্লাসে, পরীক্ষায় যেন আরও ভালো করতে পারে সেবিষয়ে সবসময়ই আমরা আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, পাঠ পরিকল্পনা, উন্নয়ন ও উচ্চমাধ্যমিক পর্যবেক্ষণ কমিটির সদস্যরা সাধারণ শিক্ষার্থীদের সাথে আলাপ আলোচনার ভিত্তিতে তাদের চাহিদা বা  সমস্যাগুলো জানার মাধ্যমে সমাধান করবেন। তাদের নিয়মিত মনিটরিং করবেন যেন পড়াশোনার মান বজায় থাকে। এছাড়া শিক্ষার্থীরাও যে কোন সময়ে এই কমিটির শিক্ষকদের সাথে তাদের যেকোনো সমস্যার বিষয়ে আলোচনা করতে পারেন। আমরা কোন শিক্ষার্থীকে অতিরিক্ত চাপ দিতে চাই না বরং আনন্দ ও আগ্রহ নিয়ে তারা যেন শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারে সেরকম পরিবেশ সৃষ্টির চেষ্টা করে যাচ্ছি।

প্রসঙ্গত, বর্তমানে ঢাকা কলেজে স্নাতক, স্নাতকোত্তর এবং উচ্চমাধ্যমিক শ্রেণীর কার্যক্রম চলমান রয়েছে। এরমধ্যে স্নাতক-স্নাতকোত্তর শ্রেণীর ভর্তি, পরীক্ষা, সার্টিফিকেট প্রদানসহ যাবতীয় বিষয় নিয়ন্ত্রণ করে ঢাকা বিশ্বিবদ্যালয়। আর উচ্চমাধ্যমিকে একাদশ-দ্বাদশ শ্রেণীতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের যাবতীয় শিক্ষা কার্যক্রম নিয়ন্ত্রণ করে সরকারের শিক্ষা মন্ত্রণালয়।

আরএইচটি/এমএসএ