শেখ হাসিনা সরকারের পতনের পর একের পর এক বিভিন্ন বিভাগে রদবদল আনছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। চলতি সপ্তাহে নতুন চেয়ারম্যান হিসেবে অধ্যাপক এস এম এ ফায়েজ যোগদান করার পর আজ আরও কিছু পদে রদবদল আনা হলো।

বৃহস্পতিবার মঞ্জুরি কমিশনের সচিব ড. ফকরুল ইসলামের নির্দেশনায় ১৩টি দপ্তরের কর্মকর্তা পদে রদবদল আনা হয়েছে বলে জানা গেছে। কমিশনের একটি বিশ্বস্ত সূত্র ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছে।

যাদের পদ পরিবর্তন করা হয়েছে তাদের মধ্যে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রয়াত শিক্ষক কবি হুমায়ুন আজাদের মেয়ে মৌলি আজাদ। তাকে গুরুত্বপূর্ণ শাখা পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কম গুরুত্বপূর্ণ শাখা রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগে বদলি করা হয়েছে।

একইভাবে উপ-পরিচালক গোলাম দস্তগীরকে জেনারেল সার্ভিস শাখায় পাঠানো হয়েছে।

কমিশনের জেনারেল সার্ভিসের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীনকে পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের অতিরিক্ত পরিচালক হিসেবে পদায়ন করা হয়েছে। তিনি এর আগে বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা উপ-পরিচালক ছিলেন। নর্থ সাউথের আর্থিক দুর্নীতি, ট্রাস্টি বোর্ডে গাড়ি বিলাস, জঙ্গি তৈরি কারখানা উদ্ধারের মতো তদন্ত করেছিলেন তিনি। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে স্থায়ী ক্যাম্পাসে নিয়ে যেতে তার ভূমিকা ছিল মুখ্য। অননুমোদিত ক্যাম্পাস বন্ধ, ভিসি নিয়োগের স্বচ্ছতা আনা হয় তার সময়ে। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট বাণিজ্য ব্যবসা বন্ধ করতে গিয়ে তাকে হেনস্তার শিকার হতে হয়। এরপর ইউজিসির একজন পরিচালক শীর্ষ পদে আসীন হওয়ার পর তাকে ওই দপ্তর থেকে সরিয়ে খুবই কম গুরুত্বপূর্ণ শাখা জেনারেল সার্ভিস শাখায় পাঠানো হয়। সর্বশেষ তিনি পরিচালক পদে পদোন্নতি বোর্ডে সব যোগ্যতা পূরণ করার পরও ওই কর্মকর্তার ইন্ধনে তাকে পদোন্নতি দেওয়া হয়নি।

পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার অতিরিক্ত পরিচালক ফজুলুর রহমানকে স্ট্র্যাটেজিক প্ল্যানিং, কোয়ালিটি অ্যাসিউরেন্স (এসপিকিউএ) বিভাগে পাঠানো হয়েছে। এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক কবিরুল ইসলামকে রিসার্চ সাপোর্ট বিভাগ, প্রশাসন শাখা যুগ্ম সচিব শিবানন্দ শীলকে জেনারেল সার্ভিস, জেনারেল সার্ভিসের উপ-পরিচালক সুলতান মাহমুদ, রিসার্চ ও সাপোর্ট বিভাগের উপ-পরিচালক গোলাম মোস্তফাকে পাবলিক বিশ্ববিদ্যালয় শাখায় বদলি করা হয়েছে।

এছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ইউসুফ আলী খানকে এসপিকিউএ, রিসার্চ সাপোর্ট বিভাগের সিনিয়র সহকারী পরিচালক জামাল উদ্দীনকে পাবলিক বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব শরিফুল ইসলামকে জেনারেল সার্ভিস, জেনারেল সার্ভিস বিভাগের হারুন মিয়াকে বেসরকারি বিশ্ববিদ্যালয়, রিসার্চ বিভাগের সহকারী পরিচালক মোয়াজ্জেম হোসেন সরকারকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বদলি করা হয়েছে।

যদিও পরিচালক পদে আগের সরকারে পদায়ন হওয়া বেশিরভাগ কর্মকর্তাদের বদলি করা হয়নি। তবে বাকি পদগুলো দ্রুত সময়ের মধ্যে বদলি করা হবে বলে ইউজিসির প্রশাসন সূত্রে জানা গেছে।

এর আগে গত ১১ আগস্ট বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের পরিচালক ড. মো. ফকরুল ইসলামকে সচিব পদে বদলি করা হয়। আর সচিব ড. ফেরদৌস জামানকে কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের পরিচালক হিসেবে বদলি করা হয়।

বিগত সরকারে আমলে নিয়োগ পাওয়া চেয়ারম্যানসহ পাঁচজন সদস্য পদত্যাগ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এস এম এ ফায়েজকে চেয়ারম্যান পদে নিয়োগ দেয় সরকার। আজ আরও দুইজনকে সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এনএম/এসকেডি