নতুন পরিচালক হিসেবে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) যোগদান করেছেন অধ্যাপক কাজী মো. আবু কাইয়ুম।

রোববার (২৫ আগস্ট) তিনি শিক্ষা ভবনে অবস্থিত ডিআইএতে এসে যোগদান করেন। এসময় দপ্তরের কর্মকর্তা, কর্মচারীরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এছাড়াও শিক্ষার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা তাকে শুভেচ্ছা জানাতে আসেন।

এর আগে শনিবার (২৪ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের ডিআইএ পরিচালক হিসেবে অধ্যাপক কাজী মো. আবু কাইয়ুমকে পদায়ন করা হয়। ১৪তম বিসিএসের এ কর্মকর্তা পরিচালক হওয়ার আগে কুড়িগ্রাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক পদে কর্মরত ছিলেন।

যোগদানের পর ঢাকা পোস্টকে এক প্রতিক্রিয়ায় তিনি জানান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের নির্দেশনা মেনে আমি কাজ করব। এই দপ্তরে জিরো টলারেন্স নীতি গ্রহণ করব। প্রতিষ্ঠানের ইমেজ বৃদ্ধির জন্য যা যা করণীয় তাই গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ডিআইএ সারা দেশে সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের আর্থিক ও প্রশাসনিক দুর্নীতি, নিয়োগে অনিয়ম এবং জাল সনদ যাচাইয়ে কাজ করে থাকে।

১৯৮৬ সালে প্রতিষ্ঠা করা হয় দপ্তরটি। সারা দেশে ৩৬ হাজার ৭০০ এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের আর্থিক ও প্রশাসনিক দুর্নীতি, শিক্ষক-কর্মচারীদের নিয়োগে অনিয়ম এবং জাল সনদ শনাক্ত করার দায়িত্ব পালন করে শিক্ষা মন্ত্রণালয়ের অধীন একমাত্র প্রতিষ্ঠানটি। রাজধানী মতিঝিল আইডিয়াল স্কুল আলোচিত দুর্নীতি, মিরপুর মনিপুর, ভিকারুননিসা, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের দুর্নীতির তদন্ত করে দপ্তরটি। এছাড়াও নিয়মিত শিক্ষাপ্রতিষ্ঠানের তদন্তের কাজটি করে থাকে এ দপ্তর।

এনএম/এসএসএইচ