আলোচিত-সমালোচিত নতুন শিক্ষা কারিকুলাম বাতিলের দাবিতে এবার মাঠে নামছেন অভিভাবকরা। এরই অংশ হিসেবে রোববার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সামনে কারিকুলাম বাতিলের দাবিতে তারা মানববন্ধন করবেন।

এদিকে নতুন কারিকুলাম উদ্যোগ নেওয়ার পর থেকেই এর বিরোধিতা করে আসছিল সম্মিলিত শিক্ষা আন্দোলন নামে অভিভাবকদের একটি সংগঠন। সাবেক দুজন শিক্ষামন্ত্রী তাদের দাবি অগ্রাহ্য করে এই কারিকুলাম বাস্তবায়ন শুরু করেন।

ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতন হওয়ার পর ফের আন্দোলনে নেমেছেন তারা। এরই অংশ হিসেবে রোববার মানববন্ধন করবেন তারা। সেখানে সরকারকে এই কারিকুলাম বাতিলের দাবিতে আল্টিমেটাম দেবেন তারা। দাবি না মানা হলে আরও কঠোর কর্মসূচি দেবেন।

জানতে চাইলে আন্দোলনের একজন সমন্বয়ক জানান, এই কারিকুলাম বাতিল বা সংশোধন করতে হলে সরকারকে নীতিগত সিদ্ধান্ত নিতে হবে।

তিনি জানান, ২০২৩ সাল থেকে এদেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নতুন কারিকুলাম চালু হয়েছে। এই কারিকুলাম এদেশের পতিত শিক্ষাব্যবস্থাকে আরও নৈরাজ্যের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। চোখের সামনে ছেলে মেয়েদের শিক্ষার এই নৈরাজ্য ও তাদের বিপন্ন ভবিষ্যৎ দেখে উদ্বিগ্ন হয়ে অভিভাবকরা শুরু থেকেই কারিকুলাম বাতিলের দাবিতে আন্দোলন করে আসছেন।

তিনি বলেন, বিগত প্রায় দেড় বছরের অভিজ্ঞতা থেকে আমরা বুঝতে পারছি আমাদের সন্তানদের ভবিষ্যৎ ধ্বংস করতে বিদেশি শক্তির সঙ্গে মিলে স্বৈরাচারী সরকার এই কারিকুলাম প্রণয়ন করেছিল।

এনএম/এমএসএ