কোটা আন্দোলন ও পরবর্তী সহিংসতা এবং কারফিউয়ের কারণে স্থগিত থাকা ২০২৪-২৫ শিক্ষাবর্ষের কলেজ ভর্তি কার্যক্রম আগামী ২৮ জুলাই থেকে আবারও শুরু হবে। এ প্রক্রিয়া চলবে ১ আগস্ট পর্যন্ত। আর ক্লাস শুরু হবে ৬ আগস্ট। আগের সিদ্ধান্ত অনুযায়ী ভর্তির কার্যক্রম আজ (২৫ জুলাই) শেষ হওয়ার কথা ছিল।

বুধবার (২৪ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের সই করা চিঠিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি কার্যক্রম অনিবার্য কারণে বন্ধ আছে। দেশের সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ভর্তি কার্যক্রমের সময়সীমা ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো।

একইসঙ্গে চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস আগামী ৬ আগস্ট শুরু হবে।

বিভিন্ন কলেজের অধ্যক্ষরা গণমাধ্যমের কাছে ফোন করে এ বিষয়ে তথ্য জানতে চাচ্ছিলেন। এ ছাড়া একাদশের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা কলেজে যাচ্ছেন ভর্তির বিষয়ে তথ্য জানতে।

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পাস করেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। ফল পুনঃনিরীক্ষণে আরও প্রায় এক হাজার শিক্ষার্থী ফেল থেকে পাস করেন। তবে সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন রয়েছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে ৮ লাখের বেশি আসন ফাঁকা থাকার কথা।

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।

এনএম/এমএ