কোটা সংস্কার আন্দোলনে একাত্মতা জানিয়ে আন্দোলনে নেমেছে বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। সোমবার (১৫ জুলাই) নতুন বাজার সংলগ্ন সড়ক অবরোধের পর আজ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাড্ডায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেছেন। সকাল সাড়ে ১০টার দিকে রাস্তার এক পাশ অবরোধ করে রাখেন তারা।

এদিকে গতকালের মতো আজও কুড়িল বিশ্বরোডে আন্দোলনে নামার কথা ছিল নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) শিক্ষার্থীদের। তাদের আন্দোলন ঠেকাতে হঠাৎ সরাসরি ক্লাস-পরীক্ষা স্থগিত করে অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনএসইউ কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে এনএসইউ রেজিস্ট্রার ড. আহমেদ তাজমিন স্বাক্ষরিত নোটিশে বলা হয়, প্রো-ভাইস-চ্যান্সেলরে (ইনচার্জ) নির্দেশ অনুসারে অনিবার্য পরিস্থিতিতে আজ ১৬ জুলাইয়ের সব ক্লাস অনলাইনে পরিচালিত হবে। ক্যাম্পাসে কোনো কার্যক্রম থাকবে না। শিক্ষার্থীদের ঘরে বসে ক্লাসে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ড. আহমেদ তাজমিন জানান, কর্তৃপক্ষের নির্দেশে এ সিদ্ধান্ত।

এর আগে সোমবার দুপুর ১২টার দিকে কোটা আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে রাজধানীর নতুন বাজার সংলগ্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। বিক্ষোভে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কানাডিয়ান ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি ও গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা যোগ দেন। প্ল্যাকার্ড হাতে বিভিন্ন ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে এসে সড়কে অবস্থান নেন শিক্ষার্থীরা। এর ফলে নতুন বাজার সংলগ্ন ওই সড়কের দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে নতুন বাজার এলাকায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন থাকলেও কোনো অ্যাকশনে যাননি তারা।

এদিকে আজ মঙ্গলবার কোটা সংস্কারের এক দফা দাবিতে বাড্ডায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টা থেকে রাস্তার এক পাশ অবরোধ করে রাখেন তারা।

শিক্ষার্থীদের অবরোধের কারণে বাড্ডা থেকে কুড়িল বিশ্বরোডমুখী সড়ক বন্ধ রয়েছে। এতে বনশ্রী ও আবুল হোটেল হয়ে আসা গণপরিবহন দীর্ঘ জটে পড়ে। ফলে অনেকে বিকল্প রাস্তা হিসেবে হাতিরঝিলকে বেছে নিচ্ছেন।

সরেজমিনে দেখা যায়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কয়েকশ শিক্ষার্থী তাদের বিশ্ববিদ্যালয়ের সামনে মেরুল বাড্ডায় রাস্তা অবরোধ করে রেখেছেন। এসময় মেরুল বাড্ডা এলাকা দিয়ে সব যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। অবরোধের কারণে রাস্তায় শত শত যানবাহন আটকে আছে। আন্দোলন থেকে শিক্ষার্থীরা নানা স্লোগান দিয়ে যাচ্ছেন।

এনএম/এসএসএইচ