জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের অধীনে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে স্কলারশিপসহ এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে গবেষক ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রাথমিক আবেদন অনলাইনে আগামীকাল (সোমবার) থেকে শুরু হবে। চলবে ১৮ আগস্ট রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে অথবা পে ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি ২২ আগস্টের মধ্যে সংগ্রহ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের সমাজ চাহিদা ও উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য, জাতিরাষ্ট্র গঠন প্রক্রিয়া, বঙ্গবন্ধুর দর্শন, মহান মুক্তিযুদ্ধ, রাজনৈতিক, অর্থনৈতিক, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন, শিক্ষা ও সামাজিক চ্যালেঞ্জসমূহের সঙ্গে সংশ্লিষ্ট গবেষণা-কর্মকে অগ্রাধিকার দেওয়া হবে।

আবেদনকারীদের যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য ও প্রাথমিক আবেদনপত্রের জন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের (www.nu.ac.bd/admissions)Master’s/MAS/Ad. MBA/M.Phil./PGD in LIS Tab থেকে Apply Now (MPhil Leading to PhD) অপশনে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্য ছকে প্রার্থীকে সতর্কতার সঙ্গে সব তথ্য নির্ভুলভাবে এন্ট্রি দিতে হবে।

এ ছাড়া, প্রার্থীকে সব পরীক্ষার নম্বরপত্রের সত্যায়িত কপি ও গবেষণা তত্ত্বাবধায়ক কর্তৃক স্বাক্ষরিত গবেষণা প্রস্তাবনার (Research Proposal) সারসংক্ষেপ স্ক্যান করে আপলোড করতে হবে। এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তিচ্ছু গবেষকদের লিখিত পরীক্ষা ৩১ আগস্ট (পিজিডি ভবন, ১০২ ইসলাম টাওয়ার, শুক্রাবাদ, ধানমন্ডি,  ঢাকা-১২০৭)-এ অনুষ্ঠিত হবে।

এনএম/এমজে