নতুন শিক্ষাক্রমে সারাদেশে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণিতে ২০২৪ শিক্ষাবর্ষের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন চলছে। শিক্ষার্থীদের শিক্ষার্থীর অর্জিত পারদর্শিতা (পিআই) নৈপুণ্য অ্যাপে নির্দিষ্ট সময়ের মধ্যে আপলোড করতে হবে- এমন নির্দেশনা থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তা মানছে না।

এ কারণে মূল্যায়নের ফল প্রকাশে দেরি হবে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তাই আগামী সাত দিনের মধ্যে পিআই নৈপুণ্য অ্যাপে ইনপুট দেওয়া সময় বেঁধে দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বুধবার এনসিটিবির চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) প্রফেসর মো. মশিউজ্জামান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি বৃহস্পতিবার প্রকাশ করে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩ জুলাই থেকে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে ২০২৪ শিক্ষাবর্ষের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম শুরু হয়েছে যা আগামী ৩ আগস্ট পর্যন্ত চলবে। এর আগে পাঠানো নির্দেশনায় সময়সূচি মোতাবেক নির্ধারিত মূল্যায়ন কার্যক্রম শেষে ষাণ্মাসিক মূল্যায়নের জন্য নির্ধারিত পিআইসমূহের নৈপুণ্য অ্যাপে ইনপুট দেওয়ার নির্দেশনা আছে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানগুলো নির্দেশনাটি যথাযথভাবে পরিপালিত হচ্ছে না। ফলে মূল্যায়ন পরবর্তী ফলাফল প্রকাশে বিলম্ব হবে।

পিআই নৈপুণ্য অ্যাপে ইনপুট প্রদান কার্যক্রম আগামী ১৭ জুলাইয়ের মধ্যে এবং চলমান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রমের পরবর্তী মূল্যায়নের পিআই নৈপুণ্য অ্যাপে ইনপুট প্রদান করতে হবে।

এনএম/এসকেডি