সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। পরীক্ষার্থীদের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১৯টি নির্দেশনা দিয়েছে। পাশাপাশি পরীক্ষার্থীদের সহায়তায় রাজধানীর রাস্তায় কুইক রেসপন্স টিম (কিউআরটি) কাজ করবে বলে জানিয়েছেন ডিএমপি।

এদিকে কোনো শিক্ষার্থী যদি পরীক্ষার কেন্দ্র ভুলে অন্য কেন্দ্র চলে যায়, তাদের নির্ধারিত কেন্দ্রে পৌঁছে দিতে পুলিশের সহায়তা টিম থাকবে। তারপরও যদি কোনো শিক্ষার্থীর সহায়তা প্রয়োজন হয় তাহলে ৯৯৯ ফোন করলে তাকে তাৎক্ষণিক সহযোগিতা করা হবে।

জানতে চাইলে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার ঢাকা পোস্টকে বলেন, পরীক্ষার আগে আইন শৃঙ্খলাও সংক্রান্ত বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। পুলিশের পক্ষ থেকে একটি টিম থাকবে কেন্দ্র ভুল করা শিক্ষার্থীদের নির্দিষ্ট কেন্দ্রে পৌঁছে দেওয়ার জন্য।

এর আগে গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ডিএমপির যুগ্ম কমিশনার মুনিবুর রহমান বলেছিলেন, প্রতিটি কেন্দ্রের রোডভিত্তিক ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার্থীরা যেন সময়মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারে সেজন্য রোডে তাদের অগ্রাধিকার দেওয়া হবে। ঢাকা মহানগরে এইচএসসি পরীক্ষার কেন্দ্র আছে ৮০টি। পরীক্ষা কেন্দ্রমুখী যেসব রোড রয়েছে সেখানে বিশেষ ট্রাফিক ব্যবস্থা থাকবে। পরীক্ষার্থীরা যেন নির্বিঘ্নে কেন্দ্রে পৌঁছতে পারে সে প্রচেষ্টা থাকবে আমাদের। এছাড়া প্রধান সড়কগুলোয় ব্যাটারিচালিত রিকশা চলাচল করতে দেওয়া হবে না।

কুইক রেসপন্স টিমের বিষয়ে ট্রাফিক বিভাগের দায়িত্বে থাকা ডিএমপির এ যুগ্ম পুলিশ কমিশনার বলেন, ‘আমাদের কুইক রেসপন্স টিম বিভিন্ন রোডে থাকবে। রাস্তায় যদি কোনো পরীক্ষার্থী কেন্দ্রে পৌঁছতে দেরি করে অথবা বিপদে পড়ে কুইক রেসপন্স টিম তাকে দ্রুত কেন্দ্রে পৌঁছানোর কাজ করবে। যেখানে পরীক্ষার কেন্দ্র বেশি সেখানে কুইক রেসপন্স টিম বেশি থাকবে। কেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে পরীক্ষার্থীরা যানজট বা কোনো অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হলে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সহযোগিতা নেবে।

এছাড়া বর্তমানে বর্ষাকাল চলছে বিধায় অবশ্যই ছাতা, রেইনকোট কিংবা বৃষ্টি থেকে রক্ষার প্রয়োজনীয় সরঞ্জামাদি সঙ্গে নিয়ে বাসা থেকে বের হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ডিএমপি। যেকোনো জরুরি প্রয়োজনে ৯৯৯-এ ফোন করতে বলা হয়েছে।

এনএম/এসকেডি