জাতীয় প্রাথমিক শিক্ষা পদক-২০২৩-এ প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদান রাখার জন্য শ্রেষ্ঠ জেলা প্রশাসকের নাম ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেই তালিকায় শ্রেষ্ঠ ডিসি নির্বাচিত হয়েছেন মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ।

বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ স্বাক্ষরিত পত্রে এ অর্জনের কথা তাকে জানানো হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর ওসমানী মিলনায়তনে অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

তিনি প্রাথমিক শিক্ষায় গুণগত মান উন্নয়নে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ডিজিটাল মাল্টিমিডিয়া মনিটর, ডিজিটাল ঘণ্টা, কন্যা শিশুদের জন্য অত্যাধুনিক ভেন্ডিং মেশিনের মাধ্যমে সেনেটারি ন্যাপকিন প্রদান, প্রতি স্কুলে শুদ্ধ সুরে জাতীয় সংগীত ও সমাবেশ শেষে দেশাত্মবোধক গান পরিবেশনার আয়োজন করেন।

এছাড়া স্কুলে আলোকিত আচরণ সংগ্রহশালা, স্বাস্থ্য কর্নার স্থাপন, আজকের দিনের বিষয়বস্তু নির্ধারণ লেখা, প্রতি মাসে স্কুলভিত্তিক শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষিকা ঘোষণা ও পুরস্কার প্রদানের আয়োজনসহ ২৮ দফা নির্দেশনা প্রদান ও বাস্তবায়ন করেছেন মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ।

এ ছাড়া তিনি জেলার সব প্রধান শিক্ষককে নিয়ে প্রথমবারের মতো আয়োজন করেন বিশেষ সভা। অনলাইন মাধ্যমে সব শিক্ষকের সঙ্গে সংযুক্ত থাকার মাধ্যমে বিভিন্ন সমস্যার তাৎক্ষণিক সমাধান করায় তিনি বিশেষ উদ্যোগ গ্রহণ করেন।

এনএম/এসএম