সূচি অনুযায়ী ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হবে। কিন্তু সম্প্রতি আঘাত হানা ঘূর্ণিঝড় রেমাল এবং বন্যা ও শিক্ষার্থীদের আন্দোলনের ‍মুখে আসন্ন এইচএসসি পরীক্ষা এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের নাম ব্যবহার করে এমনটি একটি ভুয়া বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ওই ভুয়া বিজ্ঞপ্তিতে কান না দেওয়ার পরামর্শ দিয়েছে শিক্ষা বোর্ড। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাসার ঢাকা পোস্টকে বলেন, এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি। পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিজ্ঞপ্তি বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়। তাই এসব ভুয়া বিজ্ঞপ্তিতে কান না দেওয়ার পরামর্শ দেন তিনি।

আর শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বলেন, তথ্যটি সঠিক নয়। আগের রুটিন অনুযায়ী এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা পেছানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। যে বিজ্ঞপ্তিটি ছড়িয়ে পড়েছে সেটি ভুয়া।

গত ২ এপ্রিল চলতি বছরের এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়।‌ সূচি অনুযায়ী, ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট। আর ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে।

রুটিন অনুযায়ী, ৩০ জুন থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

এনএম/এসএসএইচ